জয়ের পথে সু চির এনএলডি

জয়ের পথে সু চির এনএলডি

মিয়ানমারে সাধারণ নির্বাচনের ভোটগণনা চলছে এখনও। পুরো ফলাফল ঘোষণা করা হয়নি। কিন্তু ক্ষমতাসীন অং সান সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) আবারও জয়ী হতে যাচ্ছে বলে পূর্বাভাস মিলছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

সোমবার এনএলডিও সে দাবি করেছে। দলটি বলছে, রোববারের নির্বাচনে পার্লামেন্টে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন এবং ক্ষমতা ধরে রাখতে পর্যাপ্ত আসন জিতেছে তারা। যদিও দ্য স্টেট ইউনিয়ন নির্বাচন কমিশন এখনও পুরো ফলাফল প্রকাশ করেনি। খবর এবিসি নিউজের

এনএলডি তথ্য কমিটির মুখপাত্র মনিওয়া অং শিন বলেছেন, আমি এখন নিশ্চিত করতে পারি, আমরা এখন ৩২২ টিরও বেশি আসন পেয়েছি। যেখানে দেশটির পার্লামেন্টে মোট ৬৪২টি আসন রয়েছে। তিনি বলেন, আমরা লক্ষ্য রেখেছিলাম মোট ৩৭৭টি আসন নিশ্চিত করার। তবে এটির চেয়ে সম্ভবত আরও বেশি হবে।

মিয়ানমার সাধারণ নির্বাচনে ভোটদানের বিষয়ে কোনো নির্ভরযোগ্য অফিসিয়াল পরিসংখ্যান পাওয়া যায়নি। স্টেট ইউনিয়ন নির্বাচন কমিশন এর আগে বলেছিল, নির্বাচনের পুরো ফলাফল প্রকাশে এক সপ্তাহের বেশি সময় লাগতে পারে। এরমধ্যে স্থানীয় সময় সোমবার রাত ৮টা পর্যন্ত জাতীয় সংসদে জিতেছেন, এমন নয় প্রার্থীর নাম ঘোষণা করেছে নির্বাচন কমিশন। যার সবগুলোই এনএলডির অন্তর্ভুক্ত।

এদিকে, ইয়াওয়ে মল নামে একটি স্বতন্ত্র ভোটগণনা পরিষেবা প্রতিষ্ঠান বলছে, এনএলডি ৬৪টি আসন পেয়েছে এ পর্যন্ত এবং এর প্রধান প্রতিপক্ষ ইউনিয়ন সলিডারিটি ও ডেভেলপমেন্ট পার্টি জিতেছে সাতটি আসনে।

প্রায় ৫০ বছরের সামরিক শাসনের অবসানের পর গণতান্ত্রিক যাত্রায় এটি মিয়ানমারের দ্বিতীয় সাধারণ নির্বাচন। এবারের নির্বাচনে মোট ভোটার প্রায় তিন কোটি ৭০ লাখ। তবে নির্বাচন থেকে বাইরে রাখা হয় রাখাইন, শান ও কাচিন রাজ্যের রোহিঙ্গাসহ সংখ্যালঘু জনগোষ্ঠীর ২৬ লাখ মানুষকে।

এর আগে ২০১৫ সালে দেশটির স্টেট কাউন্সেলর অং সান সু চির ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি ক্ষমতায় আসে। রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক মহলে সু চির ব্যাপক সমালোচনা থাকা সত্ত্বেও পূর্বাভাস মিলছে এবারও ক্ষমতায় আসছেন তিনিই।