রাশিয়ায় কয়েক শত বিক্ষোভকারী গ্রেপ্তার

রাশিয়ায় কয়েক শত বিক্ষোভকারী গ্রেপ্তার

বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনিকে জেল দেয়ার প্রতিবাদকারীদের কমপক্ষে ১৪০০ জনকে গ্রেপ্তার করেছে রাশিয়া। স্থগিত করা একটি সাজার শর্ত লঙ্ঘন করার দায়ে তাকে সাড়ে তিন বছরের জেল দেয়া হয়েছে।

এর প্রতিবাদে মঙ্গলবার বিপুল সংখ্যক নেতাকর্মী বিক্ষোভ করেন রাশিয়ায়। মানবাধিকার বিষয়ক পর্যবেক্ষকরা বলছেন, সেখান থেকে গণগ্রেপ্তার অভিযান চালিয়েছে কর্তৃপক্ষ। মঙ্কোতে বিক্ষোভকারীদের ওপর লাঠিচার্জ করতে দেখা গেছে পুলিশকে। নাভালনি তার বিরুদ্ধে দেয়া শাস্তিকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ও বানোয়াট বলে দাবি করেছেন। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

গত বছর আগস্টে তার ওপর প্রাণঘাতী নার্ভ গ্যাস প্রয়োগ করা হয়।
এতে তিনি কোমায় চলে যান। তাকে জার্মানিতে নিয়ে চিকিৎসা দেয়ার পর জানুয়ারিতে দেশে ফেরেন। সঙ্গে সঙ্গে বিমানবন্দরে তাকে গ্রেপ্তার করা হয়। নাভালনির অভিযোগ, তার ওপর বিষ প্রয়োগের নির্দেশ দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে ক্রেমলিন। মঙ্গলবার নাভালনির বিরুদ্ধে আদালত জেলের রায় দেয়ার পর এর নিন্দা জানিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও বৃটেন। তারা অবিলম্বে বিরোধী এই নেতাকে মুক্তি দেয়ার আহ্বান জানিয়েছে।

আদালতের রায়ের পর মঙ্গলবার শত শত বিক্ষোভকারী মস্কোর কেন্দ্রীয় অঞ্চলে সমবেত হন। অল্প সময়ের মধ্যেই সেখানে সহিংসতা শুরু হয়। সামাজিক ওয়েবসাইটগুলোতে ঘটনার ভিডিও ছড়িয়ে পড়ে। তাতে দেখা যা, পুলিশ কিভাবে বিক্ষোভকারীদের পিটাচ্ছে, গ্রেপ্তার করেেছ নাভালনির সমর্থকদের। একজন পুলিশ কর্মকর্তাকে দেখা যায় লাঠি দিয়ে একজন সাংবাদিকের মাথায় প্রহার করছেন। রাশিয়ার মানবাধিকার বিষয়ক পর্যবেক্ষক সংস্থা ওভিডি-ইনফো বলেছে, মঙ্গলবার মস্কো থেকে ১১১৬ জন, সেন্ট পিটার্সবুগ থেকে ২৪৬ জনকে আটক করেছে পুলিশ। বাকি ১৫ জনকে ছোট ভোট শহর থেকে আটক করা হয়েছে। এসব সংখ্যা নিয়ে কর্তৃপক্ষ কোনো মন্তব্য করেনি।

এমজে/