ক্যান্সারে মৃত্যু হল আফগানিস্তান, ইরাক যুদ্ধের খলনায়ক রামসফেল্ডের

ক্যান্সারে মৃত্যু হল আফগানিস্তান, ইরাক যুদ্ধের খলনায়ক রামসফেল্ডের

আফগানিস্তান ও ইরাকে যুদ্ধের প্রধান পরিকল্পনাকারীদের অন্যতম সাবেক যুক্তরাষ্ট্র প্রতিরক্ষামন্ত্রী ডোনাল্ড রামসফেল্ড মারা গেছেন। বুধবার যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোতে নিজ বাড়িতে ৮৮ বছর বয়সে মৃত্যু হয় তার। খবর সিএনএন ও নিউইয়র্ক টাইমসের।

সিএনএন তার মৃত্যুর কারণ উল্লেখ না করলেও নিউইয়র্ক টাইমস জানায়, মাল্টিপল মায়ালোমায় (ব্লাড ক্যান্সার) আক্রান্ত হয়ে ডোনাল্ড রামসফেল্ড মারা গেছেন। মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন রামসফেল্ডের পরিবারের মুখপাত্র কিথ উর্বাহ্ন।

১৯৭৫ সালে মাত্র ৪৩ বছরে যুক্তরাষ্ট্র ইতিহাসে সবচেয়ে কম বয়সে প্রতিরক্ষামন্ত্রী হন রামসফেল্ড। গেরাল্ড ফোল্ড ৩৮তম প্রেসিডেন্ট হওয়ার পর প্রথমে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয় তাকে। দায়িত্ব পালন করেন ১৯৭৭ সাল পর্যন্ত।

এরপর পুনরায় তাকে প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ করেন যুক্তরাষ্ট্রের ৪৩তম প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। দায়িত্ব পালন করেন ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত। তার এ সময়কার আমল নিয়ে রয়েছে নানা বিতর্ক।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর নিউ ইয়র্কে টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলার পর সন্ত্রাসবিরোধী যুদ্ধের প্রস্তাবক ডোনাল্ড রামসফেল্ড। শুরু করেন আফগানিস্তান যুদ্ধ। ২০১১ সাল থেকে চলা যুদ্ধ-সংঘাতে এখন পর্যন্ত ৬৪ হাজারের বেশি আফগান সেনা ও পুলিশ নিহত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ৪০ হাজারের বেশি সাধারণ মানুষ। এ ছাড়া আরও প্রায় সাড়ে তিন হাজার বিদেশি সেনা নিহত হয়েছে।

এ ছাড়া পরবর্তীকালে ইরাকে সাদ্দাম হুসেইনের বিরুদ্ধে লড়াইয়ের মূল রূপকারও ডোনাল্ড রামসফেল্ড। তার পরামর্শেই ২০০৩ সালে ইরাকে আগ্রাসন চালায় যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের দাবি ছিল, ইরাকে তখনকার ক্ষমতাসীন প্রেসিডেন্ট সাদ্দাম হুসেইনের কাছে বিধ্বংসী অস্ত্রের মজুত আছে। পরে অভিযান চালিয়ে ধ্বংস করে দেওয়া হয় ইরাক।