কাবুলে হামলায় তালেবানের সম্পৃক্ততা নেই: হোয়াইট হাউজ

কাবুলে হামলায় তালেবানের সম্পৃক্ততা নেই: হোয়াইট হাউজ

কাবুল বিমানবন্দরে জোড়া বিস্ফোরণে ১২ মার্কিন সেনাসহ অন্তত ১০৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও প্রায় ১৪০ জন। বৃহস্পতিবার সন্ধ্যার দিকে এই জোড়া হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।

তবে হামলার পর পর তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র জানায়, এই হামলার সঙ্গে তালেবানরা জড়িত নয়।

কাবুল বিমানবন্দরে জোড়া বিস্ফোরণের পর এক সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নে জবাব দেন হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি। তার কাছে জানতে চাওয়া হয়, এই হামলার সঙ্গে তালেবান জড়িত কিনা? এর জবাবে তিনি বলেন, এই মুহূর্তে আমাদের কাছে কোনও তথ্য নেই। এখন পর্যন্ত আমরা যা জানি, তাতে তালেবান এই হামলার সঙ্গে জড়িত নয়।

সাকি বলেন, আমি মনে করি জেনারেল ফ্রাঙ্ক ম্যাকেঞ্জি এ বিষয়ে বক্তব্য দিয়েছেন এবং তিনি এ বিষয়টি স্পষ্ট করেছেন। এই মুহূর্তে আমাদের কাছে কোনও তথ্য নেই। তালেবান এই হামলার ব্যাপারে জানতো বা এর সঙ্গে জড়িত ছিল না বলেই মনে করি। আর গত কয়েক ঘণ্টায় আমাদের সেই অবস্থানের পরিবর্তন হয়নি।

হোয়াইট হাউজের প্রেস সচিব আরও বলেন, স্পষ্টতই, আজ যা ঘটেছে এবং আফগানিস্তানে মার্কিন সেনা সদস্যদের প্রাণহানি একটি ট্র্যাজেডি। এটা ভীতিকর। প্রেসিডেন্ট জো বাইডেনের শাসনামলে আমার অভিজ্ঞতা হওয়া সবচেয়ে খারাপ বিষয়গুলোর মধ্যে একটি এটি। কিন্তু, এই মুহূর্তে আমাদের অতিরিক্ত কোনও মূল্যায়ন নেই।

এদিকে আরেক প্রশ্নের জবাবে সাকি বলেন, এই হামলার পর উদ্ধার অভিযান চালিয়ে নেয়ার জন্য তালেবানদের সঙ্গে ‘সমন্বয় করতে’ হবে মার্কিন বাহিনীকে। তিনি বলেন, দেখুন, তালেবানের ব্যাপারে আমরা কি ভাবছি সেটা নিয়ে অতিরঞ্জিত করতে চাই না। আমরা তাদের বিশ্বাস করি না। তারা আমাদের বন্ধু নয়। আমরা কখনও এটা বলিনি।

কিন্তু এটাও সত্য যে আফগানিস্তানের বিশাল অঞ্চল এখন তালেবানদের নিয়ন্ত্রণে। আর তালেবানদের সঙ্গে সমন্বয়ের কারণেই আজ পর্যন্ত আমরা ১ লাখ ৪ হাজারের বেশি মানুষ উদ্ধার করতে পেরেছি। ১ লাখ ৪ হাজার মানুষের জীবন বাঁচাতে পেরেছি। আর উদ্ধার অভিযান চালানোর জন্য এই সমন্বয় করাটা জরুরি।

হোয়াইট হাউজের এই কর্মকর্তা আরও বলেন, এখন, আমি আপনার প্রশ্ন বুঝতে পারছি। তালেবানরা কি জানতো বা তাদের ভূমিকা কি ছিল, তা নিয়ে জানতে চাইছেন আপনি। এই হামলায় তাদের জড়িত থাকার বিষয়ে এই মুহূর্তে আমাদের কোনও মূল্যায়ন নেই। অবশ্যই, এটা এই মুহূর্তের জন্য। যদি সেটা পরিবর্তন হয়, তাহলে আমরা আপনাদের তা জানাবো।

এমে/