স্কুলে হিজাব নিষিদ্ধ ধর্মীয় স্বাধীনতার লঙ্ঘন: মার্কিন কূটনীতিক

স্কুলে হিজাব নিষিদ্ধ ধর্মীয় স্বাধীনতার লঙ্ঘন: মার্কিন কূটনীতিক

স্কুলে হিজাব নিষিদ্ধ করা ধর্মীয় স্বাধীনতার লঙ্ঘন বলে মন্তব্য করেছেন একজন মার্কিন কূটনীতিক। শুক্রবার (১১ ফেব্রুয়ারি) এমন মন্তব্য করেছেন আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক (আইআরএফ) যুক্তরাষ্ট্রের অ্যাম্বাসেডর-অ্যাট-লার্জ রাশাদ হুসেইন।

তিনি বলেন, ধর্মীয় পোশাকের অনুমতি বিষয়টি নির্ধারণ করা উচিত নয় কর্ণাটকের এবং স্কুলে হিজাব নিষিদ্ধ করা ‘ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘন করে এবং নারী ও মেয়েদের হেয় ও প্রান্তিক করে তুলবে। ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

ভারত মহাসাগরীয় অঞ্চলের কৌশলগত জোট কোয়াডের মাধ্যমে দ্বিপাক্ষিক সহযোগিতা জোরদারের বিষয়ে শুক্রবার অস্ট্রেলিয়ার মেলবোর্নে এক বৈঠক করেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। এদিনই এমন মন্তব্য করেন রাশাদ।

আরও পড়ুন: হামলা চালিয়ে জেলেকে হত্যা, মাছের বিরুদ্ধে মামলা করল পুলিশ!

ইসলামিক সহযোগিতা সংস্থায় (ওআইসি) প্রেসিডেন্ট বারাক ওবামার বিশেষ দূত হিসেবে দায়িত্ব পালন করা রাশাদকে সম্প্রতি বাইডেন প্রশাসন আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতার জন্য মার্কিন দূত হিসেবে নিয়োগ দিয়েছে।

এক ‍টুইট বার্তায় শুক্রবার রাশাদ বলেন, ধর্মীয় স্বাধীনতার মধ্যে একজনের ধর্মীয় পোশাক বেছে নেয়ার বিষয়টিও অন্তর্ভুক্ত। ভারতের কর্ণাটক রাজ্যের ধর্মীয় পোশাকের অনুমতি নির্ধারণ করা উচিত নয়। স্কুলে হিজাব নিষিদ্ধ করা ধর্মীয় স্বাধীনতা লঙ্ঘন করে এবং নারী ও মেয়েদের হেয় ও প্রান্তিক করে।

রাজ্যে স্কুল ও কলেজগুলোতে হিজাবের নিষিদ্ধে বিষয়ে নিয়ে কর্ণাটক হাইকোর্টে শুনানি চলছে। আগামী কয়েক দিনের মধ্যেই এ বিষয়ে হয়তো একটি সিদ্ধান্ত আসবে। প্রসঙ্গত, রাশাদের জন্ম যুক্তরাষ্ট্রে হলে তার পৈত্রিক নিবাস ভারতের বিহারে।