ইউক্রেনের ওপর রাশিয়ার সামরিক হামলার নিন্দা করলেন বাইডেন

ইউক্রেনের ওপর রাশিয়ার সামরিক হামলার নিন্দা করলেন বাইডেন

বিনা কারণে ইউক্রেনের ওপর রাশিয়ার অবৈধ সামরিক হামলার নিন্দা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার সন্ধ্যায় ইউক্রেনের বিভিন্ন স্থানে বিস্ফোরণের ঘটনা ঘটে। এরপরই রাশিয়ার সমালোচনা করে মার্কিন প্রেসিডেন্ট এমন বিবৃতি দেন। এদিকে ইউক্রেন সরকার জানিয়েছে যে দেশটিতে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, রুশ প্রেসিডেন্ট পুতিন একটি পূর্ব-পরিকল্পিত যুদ্ধ শুরু করেছেন। এ যুদ্ধে অসংখ্য মানুষ মারা যাবেন এবং অনেক মানুষকে এ যুদ্ধের মাসুল দিতে হবে। এ যুদ্ধ শুরু করার মাধ্যমে যে ধ্বংস ও মৃত্যুর ঘটনা ঘটবে তার দায় শুধু রাশিয়ার ওপরই বর্তাবে।

তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো একজোট হয়ে এ রুশ হামলার জবাব দেবে এবং এ সঙ্কটের সমাধান করবে। তবে যাই হোক না কেন বিশ্ব সম্প্রদায় রাশিয়াকেই দোষারোপ করবে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এমন সময়ে এসব কথা বলেছেন যখন সমগ্র ইউক্রেনজুড়ে বিস্ফোরণের ঘটনা ঘটছে। এমনকি ইউক্রেনের রাজধানী কিয়েভেও ব্যাপক বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

এ সকল বিস্ফোরণের ঘটনা ঘটার কিছুক্ষণ আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ঘোষণা দিয়েছেন যে ইউক্রেনে একটি বিশেষ সামরিক অভিযান চালানো হচ্ছে। টেলিভিশনে দেয়া ওই বক্তব্যে তিনি আহ্বান জানান যেন ইউক্রেনকে বেসামরিকরণ করা হয়।

ইউক্রেন সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপদেষ্টা আন্তন গেরাশচেঙ্কো তার অফিসিয়াল হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে সাংবাদিকদের জানিয়েছেন, রাশিয়ার সামরিক হামলা শুরু হয়ে গেছে। ইউক্রেনের রাজধানী কিয়েভের ওপর ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে এ আক্রমণ শুরু হয়। সূত্র : সিএনএন