বন্যায় ক্ষতিগ্রস্থ পাকিস্তানে সহায়তা বাড়ানোর আহবান জাতিসংঘ মহাসচিবের

বন্যায় ক্ষতিগ্রস্থ পাকিস্তানে সহায়তা বাড়ানোর আহবান জাতিসংঘ মহাসচিবের UN Photo/Eskinder Debebe

পাকিস্তানে বন্যায় ক্ষতিক্ষতিতে এবং পুনর্গঠনে আরও সাহায্য প্রয়োজন বলে মন্তব্য করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরাস। তিনি পাকিস্তানে দু’দিনের সফর শেষ করে ইসলামাবাদ ত্যাগ করেছেন। এ সময় তিনি বন্যায় আক্রান্ত এলাকাগুলো পরিদর্শন করেছেন। এ খবর দিয়েছে অনলাইন জিও নিউজ।

পাকিস্তানকে সহায়তা করতে উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। বলেছেন, জাতিসংঘ পাকিস্তানে যে সাহায্য দিচ্ছে তা ‘সমুদ্রে এক ফোঁটা পানি ফেলার মতো’। তার এমন সমর্থনের জন্য ধন্যবাদ জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ।

তিনি রবিবার বলেন, পাকিস্তানে বন্যাক্রান্তদের জন্য অনাকাঙ্ক্ষিত সমর্থন দিয়েছেন জাতিসংঘ মহাসচিব। টুইটারে এ নিয়ে শেহবাজ শরীফ বলেছেন, সূর্য্যের তীব্র উত্তাপের মধ্যে বন্যাক্রান্ত এলাকা এবং ক্যাম্পগুলো পরিদর্শন করেছেন মহাসচিব। যে বিপর্যয় পাকিস্তানকে গ্রাস করেছে তা দেখে তিনি আবেগাপ্লুত হয়েছেন। জাতিসংঘ মহাসচিবের কণ্ঠস্বর পরিণত হয়েছে বন্যায় আক্রান্তদের কন্ঠস্বরে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী এই বিপর্যয় থেকে রক্ষা পেতে আন্তর্জাতিক সমর্থন প্রত্যাশা করেন। একই সঙ্গে কার্বন নিঃসরণে নিয়ন্ত্রণ দাবি করেন। জলবায়ু পরিবর্তনের দিকে অবশ্যই বিশ্বকে নজর দিতে হবে। যে মানব ট্রাজেডি সৃষ্টি হয়েছে তাতে সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ হবে জাতিসংঘ মহাসচিবের এই সফর।