প্রখ্যাত অর্থনীতিবিদ অশোক মিত্র আর নেই

প্রখ্যাত অর্থনীতিবিদ অশোক মিত্র আর নেই

ঢাকা, ২ মে (জাস্ট নিউজ) : উপমহাদেশের প্রখ্যাত পণ্ডিত, মার্ক্সবাদী অর্থনীতিবিদ ও পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সাবেক অর্থমন্ত্রী অশোক মিত্র মারা গেছেন। মঙ্গলবার কলকাতার একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর। দীর্ঘদিন ধরে তিনি অসুস্থ ছিলেন জানিয়েছে পশ্চিমবঙ্গের স্থানীয় সংবাদমাধ্যম।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক অশোক মিত্র ভারতের সাবেক প্রধানমন্ত্রী ইন্ধিরা গান্ধীর প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ছিলেন। আর জ্যোতি বসু পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী থাকাকালে ১৯৭৭ থেকে ’৮৭ সাল পর্যন্ত রাজ্য সরকারের অর্থমন্ত্রী ছিলেন অশোক মিত্র।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় অসামান্য ভূমিকা রাখেন অশোক মিত্র। তিনিই প্রথম তাজউদ্দীন আহমদকে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর কাছে নিয়ে যান। পরে বাংলাদেশ সরকার তাকে সম্মানিত করে ঢাকায় নিয়ে আসে।

বিশ্ব ব্যাংকে কাজ করার পাশাপাশি অশোক মিত্র শিক্ষকতা করেছেন দিল্লি স্কুল অব ইকোনোমিকস ও কলকাতার ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টে।

অর্থনীতির ওপর বেশ কয়েকটি বই লিখেছেন অশোক মিত্র। সংবাদপত্রে প্রচুর কলাম লিখেছেন তিনি। সমসাময়িক অর্থনীতি ও সামাজিক-রাজনৈতিক বিষয় নিয়ে তার বিশ্লেষণ ছিল বেশ উল্লেখযোগ্য।

অশোক মিত্রের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোক জানিয়েছেন সিপিআই (এম) এর নেতা সূর্য কান্ত মিশ্র।

(জাস্ট নিউজ/জেআর/১১০০ঘ.)