দাস ব্যবসার জন্য ক্ষমা চাইলেন ডাচ রাজা

দাস ব্যবসার জন্য ক্ষমা চাইলেন ডাচ রাজা

ক্রীতদাস ব্যবসার সাথে নেদারল্যান্ডসের জড়িত থাকার জন্য আনুষ্ঠানিকভাবে ক্ষমা প্রার্থনা করেছেন ডাচ রাজা উইলেম-আলেক্সান্ডার। নেদারল্যান্ডসে দাস ব্যবসা বিলুপ্তির ১৬০তম বার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এই ক্ষমাপ্রার্থনা করেন।

উইলেম-আলেক্সান্ডার বলেন, 'আমি আপনাদের রাজা এবং সরকারের অংশ হসেবে এখানে দাঁড়িয়েছি। আজ আমি নিজে ক্ষমা চাইছি। এই দিনে আমরা ডাচ ক্রীতদাসের ইতিহাসের কথা স্মরণ করে মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য ক্ষমাপ্রার্থনা করছি।'

তিনি বলেন, ডাচ সমাজে বর্ণবাদ এখনো একটি সমস্যা হিসেবে রয়ে গেছে, তার ক্ষমা প্রার্থনা সবাই সমর্থন করে না।

ক্রীতদাস ব্যবসা এই রাজার পূর্বপুরুষদের জন্য বিপুল সম্পদ বয়ে এনেছিল। ডাচরা তাদের তথাকথিত সোনালি যুগে আফ্রিকা থেকে প্রায় ছয় লাখ লোককে তুলে এনে দক্ষিণ আফ্রিকা ও ক্যারিবিয়ান অঞ্চলে পাঠিয়েছিল।

ক্রীতদাস ব্যবসা ১৮৬৩ সালের ‌১ জুলাই সুরিনাম এবং অন্যান্য ডাচ-অধিকৃত এলাকায় বিলুপ্ত হয়। তবে এরপরও আরো ১০ বছর এই ব্যবসা চলে।

ডাচদের এক গবেষণায় দেখা যায়, রাজ পরিবারটি ১৬৭৫ থেকে ১৭৭০ সাল পর্যন্ত বর্তমান হিসেবে ৫৯৫ মিলিয়ন মার্কিন ডলার আয় করেছিল দাস ব্যবসা থেকে। বর্তমান হলেন দাস ব্যবসা থেকে সবচেয়ে লাভবান হওয়ায় দ্বিতীয় উইলেম, চতুর্থ উইলেম ও পঞ্চম উইলেমের দূরবর্তী বংশধর। সূত্র : আল জাজিরা