গাজায় ইসরাইলের হামলা অব্যাহত, নিহত আরও কমপক্ষে ৭১

গাজায় ইসরাইলের হামলা অব্যাহত, নিহত আরও কমপক্ষে ৭১

গাজার উত্তরাঞ্চল থেকে অধিবাসীদের দক্ষিণে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরাইল। অথচ তারা সেখানে সরে যাওয়ার পর গাজার সেই দক্ষিণাঞ্চলে রাফাহ শহরে হামলা চালিয়েছে ইসরাইল। এতে কমপক্ষে ৭১ জন নিহত হয়েছেন বলে খবর দিয়েছে ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা। হামলা চালাচ্ছে গাজার উত্তরাঞ্চলেও। গাজায় স্থল হামলা চালানোর হুঁশিয়ারি ও প্রস্তুতি সম্পন্ন করে রাখলেও তা শুরু করেনি ইসরাইল। এ অবস্থায় বুধবার ইসরাইল সফরে আসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তার আগে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন জোর দিয়ে বলেছেন, হামাসের হামলা থেকে আত্মরক্ষার অধিকার আছে ইসরাইলের।

সর্বশেষ রিপোর্ট অনুযায়ী, ইসরাইলের হামলায় এ পর্যন্ত গাজায় নিহত হয়েছেন কমপক্ষে ২৮০০ মানুষ। এর বেশির ভাগই বেসামরিক। ওদিকে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির আবদুল্লাহিয়ান রাষ্ট্রীয় টেলিভিশনে বলেছেন, ইসরাইলের বিরুদ্ধে আগে থেকেই কর্মকাণ্ড শুরু করতে পারে ইরানপন্থি গ্রুপগুলো। এমনকি কয়েক ঘণ্টার মধ্যেই তা হতে পারে।

হামাসের কাসেম ব্রিগেড বলেছে, এখন গাজায় তাদের হাতে আটক আছে ২৫০ ইসরাইলি। যদি পরিস্থিতি অনুমোদন করে তাহলে তারা এসব বন্দিকে মুক্তি দিতে প্রস্তুত। ইসরাইলের অবরোধের ফলে গাজা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। সেখানে ক্রমশ ফুরিয়ে আসছে পানি, খাদ্য, জ্বালানি, বিদ্যুৎ, ওষুধপত্র। ফলে অবরুদ্ধ এসব মানুষ এসবের অভাবে এমনিতেই মারা যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। ইসরাইল যখন গাজা উপত্যকায় এ অবস্থার মধ্যে বোমা হামলা অব্যাহত রেখেছে, তখন এ সতর্কতা উচ্চারণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

হামাস-ইসরাইল যুদ্ধ নিয়ে বিতর্কিত রিপোর্ট ও দ্বিধাদ্বন্দ্ব কাটিয়ে একই অবস্থানে আসতে আলোচনায় বসার কথা ইউরোপিয়ান ইউনিয়নের নেতাদের। এর একজন কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, আমাদেরকে একটি অবস্থানে আসা প্রয়োজন। এ অবস্থায় স্থানীয় সময় সোমবার বিকাল সাড়ে তিনটায় নেতাদের একটি ভিডিও কনফারেন্স হওয়ার কথা। এতে সভাপতিত্ব করার কথা ইউরোপিয়ান কাউন্সিল প্রেসিডেন্ট চার্লস মিশেলের।