তেলবাহী ট্যাংকারে হুতিদের হামলা

তেলবাহী ট্যাংকারে হুতিদের হামলা

লোহিত সাগরে আরও একটি তেলবাহী ট্যাংকারে হামলা চালিয়েছে ইয়েমেনের বিদ্রোহী হুতিরা। শনিবার তারা জানিয়েছে আগের দিন এই হামলা চালানো হয়। উল্লেখ্য, গাজায় হামলা হওয়ার পর কয়েকদিনে হুতিরা লোহিত সাগরে তেলবাহী অথবা বাণিজ্যিক কোনো কোনো জাহাজে হামলা চালিয়েছে। এর ফলে যুক্তরাষ্ট্র ও বৃটেন প্রতিশোধ নিতে উদ্যত হয়। তারা ইয়েমেনের ভিতরে হুতিদের অবস্থানস্থলে হামলা চালিয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এতে বলা হয়, লোহিত সাগর হলো বিশ্ব বাণিজ্যের গুরুত্বপূর্ণ একটি রুট। সেখানে হুতিদের হামলার ফলে এই বাণিজ্যে সম্প্রতি বিঘ্ন ঘটেছে। হুতিদের মুখপাত্র ইয়াহিয়া সারি এক বিবৃতিতে বলেছেন, তাদের নৌবাহিনী বৃটিশ তেলের ট্যাংকার পোলাক্সকে টার্গেট করে ক্ষেপণাস্ত্র ছুড়েছে। তবে এই জাহাজটির সঙ্গে বৃটেনের কি সম্পর্ক আছে তা তারা জানে না। তবে গ্রিসের একটি শিপিং ডাটাবেজ বলছে, এই জাহাজটি পরিচালনা করে এথেন্সের সি ট্রেড মেরিন এসএ নামের একটি প্রতিষ্ঠান।

শুক্রবার ওয়াশিংটনে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ইয়েমেন থেকে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র ভারতগামী পানামার পতাকাবাহী এমটি পোলাক্সে আঘাত করেছে। এই জাহাজটি অশোধিত তেল বহন করছিল।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, ওই জাহাজটি হামলা সত্ত্বেও তার যাত্রা অব্যাহত রাখতে সক্ষম হয়। এতে সামান্য ক্ষতি হয় ট্যাংকারটির।