চোখের জলে ভেজা সেই শিশুটির ছবিই হলো সেরা

চোখের জলে ভেজা সেই শিশুটির ছবিই হলো সেরা

দিনকে দিন ঝুঁকিপূর্ণ হয়ে যাচ্ছে সংবাদ আলোকচিত্রীর পেশা। শত ঝক্কি ঝামেলা সামলে নিজের ক্যামেরায় তুলে আনছেন দূর্লভ সব মুহূর্ত। এমন সব ছবি তুলতে গিয়ে অনেককে প্রাণও দিতে হয়েছে। কিন্তু তাদের সেই মুহূর্তের যোগ্যমূল্য দেয়া হয়নি কখনোই। এবার তাদের সেই মেধা, সাহস ও শ্রমের মূল্যায়নে এগিয়ে এসেছে বাংলাদেশ প্রেস ফটো কনটেস্ট। যেটি এ বছর থেকে চালু হয়েছে। এ প্রতিযোগিতা ও প্রদর্শনীর আয়োজক দেশের আলোকচিত্র প্রতিষ্ঠান দৃক।

প্রথমবার শুরু হওয়া ফটো কনটেস্টে সেরা হয়েছে ২০২১ সালে গুম হওয়া এক বাবার কান্নারত শিশুকন্যার ছবি। যেটি তুলেছিলে ডেইলি স্টার পত্রিকার জ্যেষ্ঠ ফটোসংবাদিক ইমরান হোসেন। বিজয়ী হিসেবে তিনি পাবেন এক লাখ টাকা, সম্মাননা স্মারক, সনদ ও বার্ষিক বইয়ের সংস্করণ।

রাজধানীর পান্থপথের দৃক ভবনে শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) থেকে শুরু হয়ে ৪ মার্চ পর্যন্ত চলবে এই প্রদর্শনী। দুপুর ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত এই প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

জনমুখী সাংবাদিকতা, রাজনীতি ও শিল্প, সংস্কৃতি এবং ক্রীড়া এই তিন বিভাগে বিজয়ী হয়েছেন যথাক্রমে জীবন আহমেদ, সৌরভ লস্কর ও মো. জাকিরুল মাজদ। তাদের প্রত্যেকে পাবেন ৫০ হাজার টাকা, সম্মাননা স্মারক, সনদ ও বার্ষিক বইয়ের সংস্করণ। এই পুরস্কারের জন্য ২৮৯ জন আলোকচিত্রীর ১ হাজার ৪০৩টি ছবি জমা পড়ে। সেখান থেকে ২৭ আলোকচিত্রীর ৩৪টি নির্বাচিত ছবি নিয়ে একটি প্রদর্শনীরও আয়োজন করা হয়েছে।

সেরা ৩৪ ছবির ভেতর স্থান পেয়েছে প্রথম আলোর চার আলোকচিত্রীর সাতটি ছবি। এই চার আলোকচিত্রী হলেন শামসুল হক, দীপু মালাকার, সাবিনা ইয়াসমিন ও তানভীর আহম্মেদ। এর ভেতর দীপু মালাকারের তিনটি ও তানভীর আহম্মেদের দুটি ছবি স্থান পেয়েছে। আর সাবিনা ইয়াসমিন এই তালিকায় নাম তোলা একমাত্র নারী আলোকচিত্রী। এই আলোকচিত্র প্রতিযোগিতার বিচারক ছিলেন শহিদুল আলম, আবির আব্দুল্লাহ, সানা উল্লাহ, শফিকুল আলম ও সৈয়দ জাকির হোসেন।