রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকদের আমরণ অনশন অব্যাহত, অসুস্থ ২৫

রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকদের আমরণ অনশন অব্যাহত, অসুস্থ ২৫

চতুর্থ দিনে গড়ালো রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিকদের আমরণ অনশন । মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে মিলগেটে অবস্থান করছেন খুলনা, রাজশাহী, চট্টগ্রাম আর নরসিংদীর পাটকল শ্রমিকরা।

এর মধ্যে অনশন চলাকালে খুলনায় ১৮ এবং চট্টগ্রাম ও রাজশাহীতে ৭ জন শ্রমিক অসুস্থ হওয়ার খবর পাওয়া গেছে। তবে, অসুস্থ শ্রমিকদের নাম পরিচয় এখনো জানা যায়নি। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অপরদিকে অনশনস্থানে অবস্থানরত অনেক বৃদ্ধ শ্রমিককে স্যালাইন পুশ করা হয়েছে। অনশনের কারণে অসুস্থ হওয়ার চেয়ে শীতের তীব্রতার কারণে বৃদ্ধ শ্রমিকরা বেশি অসুস্থ হচ্ছেন।

প্লাটিনাম জুবিলী জুট মিলস সিবিএর সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর জানান, দ্বিতীয় দফায় আমরণ অনশনে বসার পর থেকে কোনো পক্ষ থেকে তাদের দাবি মেনে নিতে কোনো প্রস্তাব আসেনি।

হুমায়ুন কবীর জোর দিয়ে বলেন, এবার মজুরি কমিশন কার্যকর না হওয়া পর্যন্ত তারা ঘরে ফিরে যাবেন না।

শীতের মধ্যেও দাবি আদায়ে নিজ নিজ মিলগেট ছেড়ে যাননি খুলনার শ্রমিকেরা। তারা বলছেন, আশা ছিল নতুন বছরের আগেই তাদের দাবি পূরণ হবে। কিন্তু আশ্বাস বাস্তবায়ন না হওয়ায় পরিবার থেকে দূরে ঠান্ডার মধ্যে দিন কাটাতে হচ্ছে তাদের।

শ্রমিকরা বলছেন, গতকাল অনেকের সন্তান জেএসসি-জেডিসি পরীক্ষায় ভালো ফলাফল করেছে। কিন্তু এই আনন্দ ছোঁয়নি শ্রমিক পরিবারগুলোকে। ১১ দফা পুরোপুরি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত এ কর্মসূচি চলবে বলে জানান তারা।

এরআগে ১০ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত একই কর্মসূচি পালন করেন পাটকল শ্রমিকরা।

এমজে/