"তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়"

"তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়" ফটোক্রেডিট: ঢাকা ট্রিবিউন

"তুমি কি দেখেছ কভু জীবনের পরাজয়" গানের সঙ্গে জীবনের যেনো কতো মিল। দুঃখের দহনে করুণ রোদনে তিলে তিলে তার ক্ষয় ...হ্যাঁ দু-মুঠো ভাতের জন্যই মানুষকে জীবন ক্ষয় করতে হচ্ছে। জনপ্রিয় এই বাংলা গানটির সঙ্গে আমরা সবাই পরিচিত। গুনগুন করে গাই। কিন্তু এ গানের মতো সমাজের অসহায় মুখগুলো লড়ে যাচ্ছে নিরন্তর। লড়তে হচ্ছে ফরিদা বেগমের মতো। রাজধানীর বংশালে দেখা মিললো সে গানের এক বাস্তব চিত্রের।

করোনাভাইরাসের প্রকোপে অনেকগুলো নিম্নবিত্ত পরিবারের মতো ফরিদা বেগমের পরিবারেরও জুটছে না দুমুঠো খাবার। দেশে করোনাভাইরাসের জন্য লকডাউন চলছে। থমকে আছে সবকিছু। পর্যাপ্ত যোগান আর সহায়তা সবচেয়ে বেশি কষ্টে আছে স্বল্প আয়ের মানুষেরা।

ফরিদা শুনেছিলেন শনিবার ত্রাণ মিলবে। সে আশায় বুক বেঁধে রাজধানীর খিলগাঁও থেকে ছুটেছিলেন বংশালে। চড়া রোদ্দুরের মধ্যে বংশালে পৌঁছানোর পর মেলে মাত্র আধা কেজি চাল।

পরিবারের মুখে একমুঠো ভাত তুলে দিতে সেই চাল নিয়েই আবার ছুটবেন বাসার দিকে। কিন্তু বেঁচে থাকার অদম্য মনোবলের সঙ্গে যেন তাল মিলিয়ে উঠতে পারেনি তার শরীর। অভুক্ত পেটে, আসন্ন বিপদের শঙ্কায় আর প্রচণ্ড রোদের তাপে সংজ্ঞা হারিয়ে লুটিয়ে পড়েন তিনি।

পাশেই পড়ে ছিল দিনভর সংগ্রামের পর যোগাড় করা সেই আধা কেজি চাল।