সীমান্তে নেপালি পুলিশের গুলিতে এক ভারতীয় নিহত, আরো দুজন গুলিবিদ্ধ

সীমান্তে নেপালি পুলিশের গুলিতে এক ভারতীয় নিহত, আরো দুজন গুলিবিদ্ধ

নেপালের নয়া মানচিত্র প্রকাশ নিয়ে ইতিমধ্যেই যথেষ্ট অশান্ত ভারত-নেপাল সম্পর্ক। তার মধ্যে নয়া ইন্ধন। সীমান্তে গুলির আঘাতে একজন ভারতীয় নিহত ও আরো দুজন গুলিবিদ্ধ হয়েছেন। অভিযোগের তির নেপাল পুলিশের দিকে। বিহারের সিতামারহি জেলার ঘটনা এটি।

স্থানীয়রা জানিয়েছেন, ঘটনাস্থলেই মারা যান বছর ২৫-এর বিকাশ কুমার রাই। ক্ষেতে কাজ করতে গিয়ে গুলির আঘাতে আহত হয়েছেন উদয় ঠাকুর ও উমেশ রাম নামের দুই ব্যক্তি। এদের সিতামারথি সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে চিকিত্সার জন্য। লগন রাই বলে এক ব্যক্তিকে আটক করেছে নেপাল পুলিশ।

পুলিশ সূত্রের খবর, ভারত ও নেপাল পুলিশের মধ্যে বিভেদই এই ঘটনার নেপথ্যে। লালবন্দি-জানকি নগর সীমান্তে এই ঘটনা হয়েছে। মৃতের বাবা নাগেশ্বর জানিয়েছেন যে তাঁর ছেলে যেখানে কাজ করত, সেটা নেপালের অংশ।

অতিরিক্ত ডিজি জিতেন্দ্র কুমার জানিয়েছেন যে ঘটনায় এক ভারতীয় নিহত হয়েছেন ও দুইজন আহত। তবে যেখানে এই গুলি চলেছে, সেটা নেপালের অন্তর্গত বলে পুলিশ কর্তা জানিয়েছেন। তিনি এটাও বলেছেন যে এসপি ও জেলাশাসক ঘটনাস্থলে যাচ্ছেন।

ভারতের সঙ্গে ১৮৫০ কিলোমিটারের খোলা সীমান্ত আছে নেপালের। দুই দেশের মানুষরাই সীমান্ত পেরিয়ে একে অপরের সঙ্গে দেখা করেন। করোনার জেরে মার্চের ২২ তারিখ সীমান্ত সিল করে দেয় নেপাল।