করোনার মিশ্র টিকা নিয়ে গবেষণায় আইইডিসিআর

করোনার মিশ্র টিকা নিয়ে গবেষণায় আইইডিসিআর

দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকার মজুত এখন লাখেরও কম। এতে দ্বিতীয় ডোজ পাওয়া নিয়ে অনিশ্চয়তায় আছেন ১৫ লাখের বেশি মানুষ। সমাধানে মিশ্র টিকা দেয়া বিষয়ে গবেষণার উদ্যোগ নিয়েছে আইইডিসিআর। এই গবেষণার ফলের ওপর ভিত্তি করেই নেয়া হবে সিদ্ধান্ত।

৭ ফেব্রুয়ারি থেকে ২৬ এপ্রিল পর্যন্ত দেশে অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ পেয়েছেন ৫৮ লাখ ২০ হাজার ১৫ জন। এদের মধ্যে দ্বিতীয় ডোজ পেয়েছেন ৪২ লাখ ৮৭ হাজার ৮৬৯ জন। ফলে এখনও প্রায় ১৫ লাখ মানুষ দ্বিতীয় ডোজ নিয়ে আছেন অনিশ্চয়তায়।

দেশে আসা অ্যাস্ট্রাজেনেকের ১ কোটি ২ লাখ ডোজের মধ্যে ৩০ জুন পর্যন্ত দেয়া হয়েছে ১ কোটি ১ লাখ ৭ হাজার ৮৮৪ ডোজ। মজুত আছে ৯২ হাজার ১১৬ ডোজ।

এই টিকার মজুত যখন শেষের দিকে, তখন জুলাই মাসে চীন ও যুক্তরাষ্ট্র থেকে দেশে আসছে কয়েকলাখ টিকা। এছাড়া দেশে আছে ফাইজার এবং সিনোফার্মের টিকা।

প্রশ্ন উঠেছে, যারা অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়েছেন তারা অন্য কোম্পানির টিকা নিতে পারবেন কিনা। উত্তর খুজতে একটি গবেষণা করে অ্যাস্ট্রাজেনেকা। গবেষণায় ৪৬৩ জনকে অ্যাস্ট্রাজেনেকের সাথে দ্বিতীয় ডোজ হিসেবে দেয়া হয় ফাইজারের টিকা। ফলাফল বলছে, এতে মানবদেহে অ্যান্টিবডি তৈরী হয়েছে।

তবে কি দেশে মিশ্র ডোজ চালু করা যায়? আইইডিসিআর বলছে, সুযোগ নেই। সিদ্ধান্ত নেয়া হবে, দেশে মিশ্র ডোজ নিয়ে গবেষণার পর।

এমজে/