গ্রামীণফোনকে হুমায়ূন আহমেদ পরিবারের আইনি নোটিশ

গ্রামীণফোনকে হুমায়ূন আহমেদ পরিবারের আইনি নোটিশ

প্রয়াত লেখক হুমায়ূন আহমেদ-এর নাটকের চারটি জনপ্রিয় চরিত্র অনুমতি ছাড়া বাণিজ্যিকভাবে ব্যবহার করায় মোবাইল অপারেটর কোম্পানি গ্রামীণফোনের কাছে ৩ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছেন তার পরিবারের সদস্যরা।

মঙ্গলবার (২৭ জুলাই) নোটিশ প্রেরণের বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার হামিদুল মিজবাহ।

তিনি জানান, প্রয়াত হুমায়ূন আহমেদ-এর পরিবারের ৬ সদস্যের পক্ষে এই নোটিশ প্রেরণ করা হয়েছে। তারা হলেন- হুমায়ূন আহমেদ-এর স্ত্রী মেহের আফরোজ শাওন, কন্যা নোভা আহমেদ, শীলা আহমেদ ও বিপাশা আহমেদ, পুত্র নুহাশ হুমায়ূন এবং ভাই জাফর ইকবাল।

নোটিশে বলা হয়েছে, জননন্দিত লেখক হুমায়ূন আহমেদ-এর সৃষ্ট ও জনপ্রিয় চারটি নাটকের চরিত্র বাকের ভাই, এলাচি বেগম, সোবহান সাহেব এবং তৈয়ব আলী- কোনওরকমের অনুমতি ছাড়া বাণিজ্যিকভাবে ব্যবহার করেছে গ্রামীণফোন। এতে আইন অনুযায়ী গ্রামীণফোন লেখকের মেধাস্বত্ব লঙ্ঘন করেছে।

২০২০ সালের জুলাইয়ে 'কেমন আছেন তারা' শীর্ষক কয়েক পর্বের একটি ধারাবাহিক প্রমোশনাল অনুষ্ঠান প্রচার করে গ্রামীণফোন। এই অনুষ্ঠানের টাইটেল ছিলো গ্রামীণফোন নিবেদিত 'কেমন আছেন তারা? যা গ্রামীণফোনের ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেল থেকে প্রচারিত হয়। এতে হুমায়ূন আহমেদ-এর রচিত চারটি জনপ্রিয় চরিত্র বাকের ভাই (কোথাও কেউ নেই), এলাচি বেগম (অয়োময়), সোবহান সাহেব (বহুব্রীহি) এবং তৈয়ব আলীকে (উড়ে যায় বক পক্ষ্মী) ব্যবহার করা হয়। এই চারটি চরিত্র ব্যবহার করা প্রতিটি পর্ব ৩০ লাখের বেশি ভিউ হয়েছে। প্রচলিত আইনে এই ধরনের চরিত্র ব্যবহারের ক্ষেত্রে অনুমতি নেওয়ার বাধ্যবাধকতা থাকা সত্ত্বেও গ্রামীণফোন তা মানেনি। এতে মেধাস্বত্ব আইন লঙ্ঘন হয়েছে।

নোটিশে গ্রামীণফোনকে 'কেমন আছেন তারা' অনুষ্ঠানের উক্ত পর্বগুলো তিন দিনের মধ্যে অপসারণ করে হুমায়ূন আহমেদ-এর পরিবারের সদস্যদের জানাতে বলা হয়েছে। একইসংগে মেধাস্বত্ব লঙ্ঘনের জন্য ১৫ দিনের মধ্যে আর্থিক ক্ষতিপূরণ হিসেবে প্রায় ৩ কোটি টাকা হুমায়ূন আহমেদ-এর পরিবারের সদস্যদের প্রদান করতে বলা হয়েছে।

অন্যথায় গ্রামীণফোনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।