সাগরে রোহিঙ্গা বোঝাই ট্রলারডুবি, নিখোঁজ ২৭

সাগরে রোহিঙ্গা বোঝাই ট্রলারডুবি, নিখোঁজ ২৭

ভাসানচর থেকে পালিয়ে যাওয়ার সময় ৪১ রোহিঙ্গা নিয়ে চট্টগ্রামের সামুদ্রিক এলাকায় ট্রলারডুবির ঘটনা ঘটেছে। ৪১ রোহিঙ্গা নিয়ে কক্সবাজার যাওয়ার পথে চট্টগ্রামের মোহনায় প্রবল স্রোতে ট্রলারটি উল্টে যায়। এসময় ১৪ জন রোহিঙ্গাকে মাছধরার ট্রলারের জেলেরা উদ্ধার করলেও ২৭ জন নিখোঁজ রয়েছেন।

শনিবার (১৪ আগস্ট) রাতে ট্রলারডুবির বিষয়টি নিশ্চিত করেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (অতিরিক্ত সচিব) শাহ রেজওয়ান হায়াত। তিনি বলেন, ভাসানচর ছাড়ার পথে সমুদ্রে রোহিঙ্গা বোঝাই একটি ট্রলার ডুবির ঘটনা খবর পেয়েছি। তবে এ বিষয়ে বিস্তারিত জানা নেই।

জেলেদের থেকে পাওয়া তথ্যে বরাতে ভাসানচরের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের (আরআরআরসি) প্রতিনিধি ও ক্যাম্প ইনচার্জ (সিআইসি) সুঞ্জিত কুমার চন্দ্র বলেন, ‘ভাসানচর থেকে পালিয়ে যাওয়ার সময় ৪১ রোহিঙ্গা নিয়ে একটি ট্রলার সমুদ্রে ডুবে গেছে। তার মধ্য ১৪ জনকে উদ্ধার করা হয়েছে। বাকিদের এখনও হদিস পাওয়া যায়নি।’

ভাসানচর থানার ওসি মো. রফিকুল ইসলাম বলেন, শুক্রবার দিবাগত রাতে রোহিঙ্গা বোঝাই ট্রলারটি গোপনে ভাসানচর ছেড়ে যায়। দুর্ঘটনার পর ১৪ জনকে জীবত উদ্ধার করা হয়েছে। বাকিদের বিষয়ে এই মুহূর্তে কিছু বলা সম্ভব হচ্ছে না।

ভাসানচরের আশ্রয়ণ প্রকল্পের একটি গুচ্ছগ্রামের ‘ফোকাল’ (সমন্বয়ক) ও রোহিঙ্গা নেতা মোহাম্মদ জুবাইর জানান, ট্রলারডুবির ঘটনায় ১৪ জনকে জীবত উদ্ধারের খবর শুনেছি। তবে এখনও অনেকেই নিখোঁজ রয়েছেন। তাদের দ্রুত উদ্ধার সম্ভব না হলে প্রাণহানির শঙ্কা রয়েছে।

গত ডিসেম্বরে রোহিঙ্গাদের কক্সবাজার থেকে ভাসানচর স্থানান্তর শুরু হয়। এপ্রিল পর্যন্ত কয়েক দফায় প্রায় ১৯ হাজার রোহিঙ্গা সেখানে পৌঁছান। সরকারি কর্মকর্তাদের মতে সব রোহিঙ্গা সেখানে স্বেচ্ছায় গেছেন। তার মধ্য কিছু রোহিঙ্গা সেখান থেকে পালিয়ে আসার চেষ্টা অব্যাহত রেখেছেন।