ঢাকায় আসা সবার শ্বাসনালি পুড়েছে: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকায় আসা সবার শ্বাসনালি পুড়েছে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক বলেছেন, লঞ্চে আগুন দ্রুত ছড়িয়ে পড়ায় মানুষ দগ্ধ হয়েছে। ৮১ জন বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি ছিল। সেখান থেকে ১০ জনকে ঢাকায় পাঠানো হয়েছে। এখানে আসা সবার অবস্থাই ক্রিটিক্যাল। সবার শ্বাসনালি পুড়েছে।

শুক্রবার (২৪ ডিসেম্বর) শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন দগ্ধদের দেখতে এসে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ‘ঝালকাঠির সুগন্ধা নদীতে অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে ইঞ্জিন রুম থেকে। সেখানে কিছু এলপিজি গ্যাস সিলিন্ডার থাকায় সেগুলোর বিস্ফোরণ হয়েছে। তাই আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে।’

সাত সদস্যের একটি চিকিৎসক দল বরিশালে গেছে। তারা সেখানে চিকিৎসা দেবেন বলেও জানান মন্ত্রী।

তিনি বলেন, ‘দেশে দগ্ধের ঘটনা বাড়ছে। গ্যাস, বিদ্যুৎ ও কারখানায় মানুষ দগ্ধ হচ্ছে। তাই গত সপ্তাহে একনেকে আমরা একটি প্রকল্প পাস করেছি। আটটি বিভাগের মধ্য পাঁচটি বিভাগে বার্ন ইউনিট করা হবে। একশ’ বেডের হবে এসব ইউনিট। সেখানে সব উন্নত চিকিৎসার ব্যবস্থা থাকবে।’

জাহিদ মালিক বলেন, ‘আমরা চিকিৎসা ব্যবস্থাকে বিকেন্দ্রীকরণ করে দিচ্ছি। ক্যানসার হাসপাতাল হচ্ছে দেশের বিভাগীয় শহরে।’

প্রসঙ্গত, ঝালকাঠির কাছে সুগন্ধা নদীতে ঢাকা থেকে বরগুনাগামী যাত্রীবাহী এমভি অভিযান-১০ লঞ্চে বৃহস্পতিবার রাত ৩টার দিকে আগুন ধরে যায়। ইঞ্জিন কক্ষ থেকে এর সূত্রপাত হয়। অগ্নিকাণ্ডে ৪০ জনের লাশ উদ্ধার করেছে ঝালকাঠি ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স। আহত শতাধিক হাসপাতালে চিকিৎসাধীন।