কক্সবাজারে ১৪৪ ধারা

কক্সবাজারে ১৪৪ ধারা

কক্সবাজার শহরে একই স্থানে বিএনপি ও যুবলীগ সমাবেশ আহ্বান করায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

রোববার রাতে জেলা প্রশাসন থেকে ১৪৪ ধারা জারির ঘোষণা দেন কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান। ১৪৪ ধারা জারির বিষয়ে শহর জুড়ে মাইকিংও করা হয়।

কক্সবাজার জেলা বিএনপি কার্যালয় সংলগ্ন সড়কে বেগম খালেদা জিয়ার সু-চিকিৎসা ও মুক্তির দাবিতে আজ মহাসমাবেশ করার প্রস্তুতি সম্পন্ন করে বিএনপি। এদিকে একই সময়ে ৩০ গজ দূরে কক্সবাজার শহীদ মিনারে বিজয় উৎসবের কর্মসূচি পালন করার ঘোষণা দেয় জেলা যুবলীগ।

উদ্ভূত পরিস্থিতিতে অপ্রীতিকর ঘটনা এড়াতে ১৪৪ ধারা জারি করা হয়েছে বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবু সুফিয়ান।

তিনি জানান, দুই অনুষ্ঠানস্থলের ২০০ মিটার এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। কেউ সেটি অমান্য করার চেষ্টা করলে যেভাবে ব্যবস্থা নেওয়ার প্রয়োজন সেভাবে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে ১৪৪ ধারা জারির পর যুবলীগ নমনীয় হলেও বিএনপি সমাবেশ করার বিষয়ে অনড় রয়েছে। যে কোন মূল্যে মহাসমাবেশ সফল করা হবে বলে জানিয়েছে জেলা বিএনপির শীর্ষ নেতৃবৃন্দ।

সাবেক সাংসদ ও বিএনপির কেন্দ্রীয় মৎস্যজীবী বিষয়ক সম্পাদক লুৎফুর রহমান কাজল বলেন, আমরা কক্সবাজার শহরে তিনটি স্থান; মুক্তিযোদ্ধা পার্ক, ঈদগাহ ময়দান কিংবা কক্সবাজার পাবলিক লাইব্রেরির শহীদ দৌলত ময়দানের যেকোন একটিতে মহাসমাবেশ করার অনুমতি চেয়েও পাইনি। তাই কার্যালয়ের সামনেই মহাবেশের আয়োজন করা হয়েছে। বিষয়টি ইতোমধ্যে স্থানীয় প্রশাসনকে অবহিত করেছি আমরা।

এই মহাসমাবেশে অতিথি হিসেবে থাকার কথা রয়েছে দলের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম কেন্দ্রীয় স্থায়ী কমিটির অন্যতম সদস্য নজরুল ইসলাম খানসহ কেন্দ্রীয় অনেক নেতার।

অপরদিকে কক্সবাজার জেলা যুবলীগের সভাপতি সোহেল আহমেদ বাহাদুর বলেন, আমরা বিজয় উৎসব করার জন্য পূর্ব থেকেই কর্মসূচি ঘোষণা করেছি। বিজয় উৎসব সফল করতে প্রয়োজনীয় প্রস্তুতিও নেওয়া হয়েছে।

এমজে/