সাগর-রুনি হত্যাকাণ্ড: ১০ বছর আগের রুলের শুনানি করবেন হাইকোর্ট

সাগর-রুনি হত্যাকাণ্ড: ১০ বছর আগের রুলের শুনানি করবেন হাইকোর্ট

সাংবাদিক দম্পতি সাগর সারোয়ার ও মেহেরুন রুনি হত্যার কারণ উদঘাটনে সরকারের উদ্যোগ নিয়ে ১০ বছর আগে জারি করা রুলের ওপর শিগগির শুনানি করবেন হাইকোর্ট।

সোমবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ বিষয়টিকে শুনানির তালিকায় রাখতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।

আইনজীবী মনজিল মোরসেদের রিট আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত এ আদেশ দেন।

তিনি বলেন, 'আগামীকাল বিষয়টি আদালতের কার্যতালিকায় আসলে আগামী কয়েকদিনের মধ্যে হাইকোর্ট ওই রুলের ওপর শুনানি শুরু করতে পারেন।'

মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১২ সালের ২৮ ফেব্রুয়ারি জারি করা রুলে সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যাকাণ্ডের কারণ খুঁজে বের করা এবং হত্যাকারীদের বিচারের আওতায় আনার নির্দেশ কেন দেওয়া হবে না, পরবর্তী ২ সপ্তাহের মধ্যে তার ব্যাখ্যা দিতে সরকারকে নির্দেশ দিয়েছিলেন আদালত।

এ ছাড়াও, এই জোড়া খুনের চলমান তদন্তের কোনো সুনির্দিষ্ট অগ্রগতি ছাড়া গণমাধ্যমে কোনো বিবৃতি না দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন আদালত।

বেসরকারি টিভি চ্যানেল মাছরাঙার বার্তা সম্পাদক সাগর এবং তার স্ত্রী এটিএন বাংলার সিনিয়র রিপোর্টার রুনিকে ২০১২ সালের ১১ ফেব্রুয়ারি ভোরে রাজধানীর পশ্চিম রাজাবাজারে তাদের ভাড়া বাসায় হত্যা করা হয়।

শেরেবাংলা নগর পুলিশ ও পুলিশের গোয়েন্দা শাখার পর ২০১২ সালের ১৮ এপ্রিল র‌্যাবকে এ মামলা তদন্তের দায়িত্ব দেওয়া হয়।

এ মামলায় সন্দেহভাজন হিসেবে এ পর্যন্ত ৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

তারা হলেন- রফিকুল ইসলাম, বকুল মিয়া, মাসুম মিন্টু, কামরুল হাসান ওরফে অরুণ, আবু সাঈদ, ওই বাড়ির ২ নিরাপত্তারক্ষী পলাশ রুদ্র পাল ও এনামুল হক এবং সাগর-রুনির 'পারিবারিক বন্ধু' তানভীর রহমান।

তানভীর ও পলাশ জামিনে জেল থেকে বের হলেও, বাকিরা এখনো কারাগারে আছেন।