সরকারি কর্মচারীদের এ মাসের বেতন ২৫ এপ্রিল

সরকারি কর্মচারীদের এ মাসের বেতন ২৫ এপ্রিল

সরকারি কর্মচারীদের চলতি মাসের বেতন ২৫ এপ্রিল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। রবিবার এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই সিদ্ধান্ত জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হিসাব মহানিয়ন্ত্রক, কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স ও অতিরিক্ত মহাপরিচালক (অর্থ) বাংলাদেশ রেলওয়ে বরাবর ওই প্রজ্ঞাপন দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের ট্রেজারি ব্যবস্থাপনা অধিশাখা। উপসচিব এ এস এম লোকমান স্বাক্ষরিত ওই প্রজ্ঞাপনে জানানো হয়, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৩ মে ঈদুল ফিতর পালিত হবে।

জানা যায়, সরকারি ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে এবারের ঈদে লম্বা ছুটি থাকছে। এ ছুটি শুরু ২৯ এপ্রিল থেকে। সেই হিসাবে ঈদের আগে ২৮ এপ্রিল সরকারি চাকরিজীবীদের শেষ কার্যদিবস। মাঝে ৫ মে এক দিন ছুটি নিলে ২৯ এপ্রিল থেকে ৭ মে পর্যন্ত ৯ দিন ছুটি ভোগ করতে পারবেন সরকারি কর্মচারীরা। যেহেতু ২৯ এপ্রিল ছুটি শুরু, তাই তার আগে সরকারি কর্মচারীদের চলতি মাসের বেতন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

অর্থ মন্ত্রণালয়ের এ–সংক্রান্ত চিঠিতে বলা হয়েছে, সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত নন-গেজেটেড কর্মচারী ও সামরিক বাহিনীর নন-কমিশন্ড অফিসারদের ২০২২ সালের এপ্রিল মাসের বেতন-ভাতা ২৫ এপ্রিলের মধ্যে দেওয়া হবে। একই তারিখের মধ্যে অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীদের চলতি মাসের অবসরভাতা প্রদানের সিদ্ধান্তও নিয়েছে সরকার।

বাংলাদেশ ট্রেজারি রুলসের অধীন সাবসিডিয়ারি রুলস (এসআর) ১১৩(২)-এ প্রদত্ত ক্ষমতাবলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।