ছাত্রদল নেতাদের পেটানোর পর উল্টো মামলা ছাত্রলীগের

ছাত্রদল নেতাদের পেটানোর পর উল্টো মামলা ছাত্রলীগের

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার হাইকোর্টের সামনে ছাত্রদল নেতাদের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় ছাত্রদলের নেতাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন ছাত্রলীগের এক নেতা। শুক্রবার রাতে রাজধানীর শাহবাগ থানায় মামলাটি করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ড. মুহম্মদ শহীদুল্লাহ হল শাখা ছাত্রলীগের সভাপতি জাহিদুল ইসলাম। মামলায় আসামি করা হয়েছে ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদসহ ১৭ নেতা এবং অজ্ঞাত ৫০-৬০ জন নেতাকে।

মামলায় অভিযোগ করা হয়েছে, মঙ্গলবার ছাত্রদলের হামলায় শহীদুল্লাহ হলের আটজন সাধারণ শিক্ষার্থীসহ ফজলুল হক, মুসলিম হল ও জগন্নাথ হলের আরও অনেকের মাথাসহ শরীরের বিভিন্ন জায়গায় গুরুতর আঘাত লেগেছে। তিনদিন পর মামলা করার কারণ হিসেবে ছাত্রলীগ বলেছে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে আহত ব্যক্তিদের চিকিৎসার জন্য মামলা করতে দেরি হয়েছে।

মামলার এজাহারে বলা হয়েছে, ‘আমরা ছাত্রলীগের কর্মীদের নিয়ে মধুর ক্যানটিন থেকে শান্তিপূর্ণভাবে মিছিল নিয়ে শহীদুল্লাহ হলে ফেরার পথে মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে দোয়েল চত্বরসংলগ্ন কার্জন হলের সামনে রাস্তার ওপর পৌঁছামাত্র ছাত্রদলের ওই ১৭ নেতা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল শাখা ছাত্রদলের সভাপতি-সাধারণ সম্পাদকসহ অজ্ঞাতনামা ৫০-৬০ জন বেআইনি জনতাবদ্ধে লাঠিসোঁটা, রডসহ মারাত্মক অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে আমাদের হত্যার উদ্দেশ্যে এলোপাতাড়িভাবে মারপিট করেন। এতে শহীদুল্লাহ হলের আট সাধারণ শিক্ষার্থীসহ ফজলুল হক মুসলিম হল ও জগন্নাথ হলের আরও অনেকের মাথাসহ শরীরের বিভিন্ন জায়গায় গুরুতর আঘাত লেগেছে।

মামলায় যে ১৭ জনের নাম উল্লেখ করা হয়েছে তাঁরা হলেন- ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ, কেন্দ্রীয় কমিটির জ্যেষ্ঠ সহসভাপতি রাশেদ ইকবাল খান, জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক আবু আফসান মোহাম্মদ ইয়াহিয়া, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের আহ্বায়ক আকতার হোসেন ও সদস্যসচিব আমানউল্লাহ আমান, ঢাকা মহানগর উত্তর শাখা ছাত্রদলের সভাপতি মেহেদী হাসান ও জ্যেষ্ঠ সহসভাপতি রাজিব হোসেন, কবি নজরুল সরকারি কলেজ শাখা ছাত্রদলের সভাপতি সাইদুর রহমান ও জ্যেষ্ঠ সহসভাপতি ইরফান আহমেদ, সরকারি তিতুমীর কলেজ শাখা ছাত্রদলের সভাপতি আরিফুর রহমান ও জ্যেষ্ঠ সহসভাপতি মাহফুজুর রহমান, ঢাকা মহানগর পশ্চিম শাখা ছাত্রদলের সভাপতি আবুল কালাম আজাদ ও জ্যেষ্ঠ সহসভাপতি তরিকুল ইসলাম, ঢাকা কলেজ শাখা ছাত্রদলের সভাপতি শাহিনুর রহমান ও জ্যেষ্ঠ সহসভাপতি দেলোয়ার হোসেন প্রমুখ।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মওদুত হাওলাদার বলেন, থানার উপপরিদর্শক আল আমিনকে এই মামলার তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত মঙ্গলবার দুপুরে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে হাইকোর্টের সামনে থেকে মিছিল বের করেন ছাত্রদলের নেতাকর্মীরা। মিছিল নিয়ে অগ্রসর হলে দোয়েল চত্বর মোড়ে ছাত্রলীগের বাধার মুখে পড়ে। এসময় রড, হকিস্টিক ও লাঠিসোটা নিয়ে ছাত্রদল নেতাদের ধাওয়া দেন ছাত্রলীগ নেতাকর্মীরা। ধাওয়া খেয়ে হাইকোর্ট প্রাঙ্গণের ভেতরে আশ্রয় নেয়া ছাত্রদলের দুজন নেতাকে বেধড়ক পেটান ছাত্রলীগের নেতারা। এসময় কয়েকজন আইনজীবীর ওপর হামলা হয়। ভাঙচুর করা হয় আইনজীবীদের কয়েকটি গাড়ি।