এক এমপিকে নিয়ন্ত্রণ করতে পারে না, এই ইসি সুষ্ঠু নির্বাচন দেবে কীভাবে: মান্না  

এক এমপিকে নিয়ন্ত্রণ করতে পারে না, এই ইসি সুষ্ঠু নির্বাচন দেবে কীভাবে: মান্না   

 

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় থাকলে নির্বাচন কমিশনের পক্ষে সুষ্ঠু নির্বাচন দেওয়া সম্ভব নয় বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। তিনি বলেছেন, যে নির্বাচন কমিশন একজন সংসদ সদস্যকে নিয়ন্ত্রণ করতে পারে না, সেই নির্বাচন কমিশন কীভাবে একটি সরকারের বহাল থেকে কীভাবে সুষ্ঠু নির্বাচন দেবে।

আজ শুক্রবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় অংশ নিয়ে মাহমুদুর রহমান মান্না এসব কথা বলেন। ‘সরকার এবং সংবিধান ক্ষমতা কাঠামো পরিবর্তন প্রয়োজন’ শীর্ষক এই আলোচনা সভার আয়োজন করে রাষ্ট্র সংস্কার আন্দোলন।

সভায় বক্তব্যে মাহমুদুর রহমান বলেন, দেশে মানবিকতা শেষ হয়ে গেছে। ইভিএম নিয়ন্ত্রণ করা যায়। ইভিএম হচ্ছে ছলচাতুরীর মেশিন। এখানে কৌশলে ভোট ছিনতাই হয়। সেই কায়দা শুরু করেছে সরকার।

মান্না বলেন, আওয়ামী লীগ আন্দোলনের দল নয়। আন্দোলন ভাঙার দল।

সম্প্রতি পদ্মা সেতু উদ্বোধন ঘিরে প্রধানমন্ত্রীর উদ্বেগ বিষয়ে মাহমুদুর রহমান মান্না বলেন, প্রধানমন্ত্রী তিন বাহিনীর প্রধানকে সতর্ক থাকতে বলেছেন। দেশে কী এমন অবস্থা হয়েছে যে তিন বাহিনীকে প্রস্তুতি নিতে হবে মাঠে নামার। নাশকতা হলে তিনি উৎসব বাদ দিতে পারতেন। ১০ লাখ মানুষ জমায়েত করছেন কেন? সবাই ঘরে বসে নিরাপদে উৎসব উদ্‌যাপন করতে পারত।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, সরকারের একনায়কতন্ত্র ক্ষমতা। দেশের রাজনীতিক প্রক্রিয়াকে একেবারে ধ্বংস করে ফেলেছে। ইতিহাস বিকৃত করে সত্তরের নির্বাচনে সব কৃতিত্ব একা আওয়ামী লীগ সরকার নিয়ে নিয়েছে, কিন্তু ১৯৬৯–এর গণ–আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন বাম সংগঠনের বিভিন্ন নেতা।

জোনায়েদ সাকি বলেন, সরকারের উচিত ১৮ কোটি মানুষকে সেবা দেওয়া, কিন্তু সরকার এখন মানুষের সাংবিধানিক অধিকার রক্ষা করতে পারে না।

সভায় গণ অধিকার পরিষদের সদস্যসচিব নুরুল হক বলেন, এই সরকারকে ক্ষমতায় রেখে, তাদের কাছে দাবি করে কোনো কিছু পরিবর্তন হবে না।

সভায় সভাপতিত্ব করেন রাষ্ট্র সংস্কার আন্দোলনের মিডিয়া ও প্রচার সমন্বয়ক হাসিবউদ্দিন হোসেন। সভায় উপস্থিত ছিলেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম, ভাসানী অনুসারী পরিষদ আহ্বায়ক রফিকুল ইসলাম প্রমুখ।