চট্টগ্রামে ভয়াবহ রূপ নিয়েছে ডায়রিয়া

চট্টগ্রামে ভয়াবহ রূপ নিয়েছে ডায়রিয়া

চট্টগ্রামে গত কয়েকদিনে ভয়াবহ রূপ নিয়েছে ডায়রিয়া। আক্রান্তদের প্রায় ৩০ শতাংশই কলেরার জীবাণু দ্বারা আক্রান্ত। চিকিৎসকরা বলছেন, ওয়াসার সরবরাহ করা পানির সঙ্গে মেশা জোয়ারের লবণাক্ত পানি পানে সাগর তীরবর্তী এলাকার বাসিন্দারা ডায়রিয়া আর কলেরায়।

গত কয়েকদিন ধরে নগরীর হালিশহর, বন্দরটিলা, ইপিজেড, উত্তর আগ্রাবাদ এবং পতেঙ্গা এলাকা থেকে রোগী আসার হার বেড়েছে কয়েকগুণ। শুধু বিআইটিআইডিতে গত তিনদিনে ডায়রিয়া আক্রান্ত ভর্তি হয়েছে ১৭০ জন।

আক্রান্তরা বলছেন, আমরা পানির সমস্যার ভুগছি, এছাড়া আর কিছুই দেখছি না। দিন দিন শরীরের অবস্থা খারাপের দিকে যাচ্ছে।

চিকিৎসকরা বলছেন, সমুদ্র তীরবর্তী যেসব এলাকায় জোয়ারের সময় পানি উঠে, মূলত সেসব এলাকার মানুষই গণহারে ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছেন। যাদের মধ্যে প্রায় ত্রিশ শতাংশের নমুনায় কলেরার জীবাণু পাওয়া গেছে।

বিআইটিআইডি হাসপাতালের মেডিসিন বিভাগের প্রধান ডা. মামুনুর রশীদ বলেন, যেসব রোগীগুলো হাসপাতালে আসছে তাদের বেশিসংখ্যক সমুদ্র তীরবর্তী এলাকার। আক্রান্তরা বলছেন এখানে বৃষ্টি না হলেও বিকেলের দিকে জোয়ারের পানিতে প্লাবিত হয়। সেই পানিতে এই সমস্যা হতে পারে।

তবে আক্রান্তদের কারো অবস্থাই আশঙ্কাজনক নয় বলে জানান এই চিকিৎসক। ভালো থাকার জন্য ফুটিয়ে পানি পান এবং বিশুদ্ধ পানি দিয়ে হাত ধুয়ে খাবার খাওয়ার পরামর্শ তার। এসব এলাকায় গত কয়েকবছর ধরেই কিছুদিন পরপরই ডায়রিয়ার প্রকোপ দেখা দেয়। তবে প্রকৃত কারণ জানতে করা হচ্ছে পরীক্ষা-নিরীক্ষার কথা বলছে স্বাস্থ্যবিভাগ।