হোলি আর্টিজান হামলার ৭ বছর

হোলি আর্টিজান হামলার ৭ বছর

হোলি আর্টিজান হামলার ৭ বছর আজ। ২০১৬ সালের আজকের এই দিনে গুলশান-২ এর লেক পাড়ের হলি আর্টিজান বেকারিতে ঘটে দেশের ইতিহাসের সবচেয়ে বড় জঙ্গি হামলা। ওই দিন রাত ৮টা ৪০ মিনিট থেকে হলি আর্টিজান বেকারিতে নারকীয় এক হত্যাযজ্ঞ শুরু করে জঙ্গিরা। ভয়াবহ এই জঙ্গি হামলায় দুই পুলিশ কর্মকর্তা ও ১৭ জন বিদেশি নাগরিকসহ নিহত হন ২২ জন।

এ উপলক্ষে আজ রাজধানীর গুলশান এলাকায় হোলি আর্টিজান ক্যাফেতে জঙ্গি হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাবে বাংলাদেশ, যাদের বেশিরভাগ জাপানি ও ইতালীয়। শনিবার (১ জুলাই) তাদের প্রতি শ্রতি শ্রদ্ধা জানানো হবে।

জঙ্গিরা ক্যাফেটি ১২ ঘণ্টা অবরুদ্ধ করে বেশ কিছু লোককে জিম্মি করে রেখেছিল। যাদের মধ্যে ১৭ জন বিদেশি এবং ২ পুলিশ সদস্যসহ ২২ জনকে হত্যা করেছিল। দেশের সবচেয়ে ভয়াবহ এই জঙ্গি হামলায় অন্তত ৫০ জন গুরুতর আহত হয়েছেন।

নিহতদের মধ্যে ৯ জন ইতালিয়ান, ৭ জন জাপানি, একজন ভারতীয়, একজন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান ও ২ জন বাংলাদেশি ছিল।

২০১৬ সালের ১ জুলাই রাতে ৫ জন সশস্ত্র ব্যক্তি ক্যাফেতে হামলা চালায়। এসময় ক্যাফেতে ডিনাররত যাদেরকে জিম্মি করা হয়েছিল, তাদের বেশিরভাগই ছিল বিদেশি। একপর্যায়ে তারা একে একে কয়েকজন জিম্মিকে হত্যা করতে থাকে।

ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠী হামলার দায় স্বীকার করে। ২০১৯ সালের ২৭ নভেম্বর একটি বিশেষ সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনাল হামলায় জড়িত থাকার জন্য ৭ জনকে মৃত্যুদণ্ড দেয় এবং একজন খালাস পেয়েছেন।