নীলফামারীতে বিপৎসীমার ওপরে তিস্তার পানি

নীলফামারীতে বিপৎসীমার ওপরে তিস্তার পানি

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বিপৎসীমা অতিক্রম করেছে তিস্তা নদীর পানি।

বুধবার (৫ জুলাই) সকাল ৬টায় তিস্তা ব্যারেজের ডালিয়া পয়েন্টে পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ১৮ সেন্টিমিটার, যা বিপৎসীমার দশমিক ৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

তিস্তা নদীর স্বাভাবিক পানিপ্রবাহ থেকে ৫২ দশমিক ১৫ সেন্টিমিটার। পানিপ্রবাহ নিয়ন্ত্রণে তিস্তা ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে রেখেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্তৃপক্ষ।

পানি উন্নয়ন বোর্ড ডালিয়া ডিভিশনের কর্মকর্তারা জানান, জুনের শুরু থেকে তিস্তার পানিপ্রবাহ কম-বেশি হয়ে আসছে। গত ১৯ জুন তিস্তার পানি বিপৎসীমা অতিক্রম করেছিল। এর একদিন পর থেকে পানি আরও কমতে শুরু করে। পরে স্বাভাবিক হলেও আজ আবারও পানি বেড়েছে।

ফলে ডিমলা ও জলঢাকা উপজেলার তিস্তা নদীর নিম্নাঞ্চলের কয়েকটি চর প্লাবিত হয়েছে। তবে পানিপ্রবাহ স্থায়ী না হওয়ায় ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই।

ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বেলায়েত হোসেন বলেন, পানি উন্নয়ন বোর্ডের তথ্য অনুযায়ী তিস্তা নদীর উজানে পানি বাড়ায় বিপৎসীমা অতিক্রম করার পূর্বাভাস আগে থেকেই ছিল। এজন্য জনপ্রতিনিধি ও গ্রাম পুলিশ দিয়ে স্থানীয়দের সতর্ক করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড ডালিয়া ডিভিশনের নির্বাহী প্রকৌশলী আসফাউদ্দৌলা প্রিন্স বলেন, পানি আজ ভোর থেকে বাড়তে শুরু করে। ভোর ৬টায় বিপৎসীমা অতিক্রম করে ৫২ দশমিক ১৮ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছে। দুপুর নাগাদ পানি কমে যাবে।

এই কর্মকর্তা বলেন, স্থানীয় প্রশাসনের সহযোগিতায় নদী পাড়ের মানুষকে সচেতন করা হয়েছে। কোথাও কোনো সমস্যা হলে পানি উন্নয়ন বোর্ড তা মোকাবিলায় প্রস্তুত।