গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ২ হাজার আসন ফাঁকা

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ২ হাজার আসন ফাঁকা

উচ্চশিক্ষা অর্জনে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষে প্রাথমিক ভর্তি কার্যক্রম শেষে এখনো প্রায় দুই হাজার আসন ফাঁকা রয়েছে। তবে ফাঁকা থাকা এই আসনগুলোতে শিক্ষার্থীদের কোন প্রক্রিয়ায় ভর্তি করা হবে তা নিয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেবে ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি। জানা গেছে এবার চারটি ধাপে গুচ্ছের প্রাথমিক ভর্তি কার্যক্রম পরিচালনা করা হয়। সম্প্রতি চতুর্থ ধাপের ভর্তি প্রক্রিয়া শেষ হয়েছে। এটি শেষ হলেও এখনো বিপুল সংখ্যক আসন ফাঁকা রয়েছে।

এ দিকে গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির একটি সূত্র জানিয়েছে, গুচ্ছের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে অনেক আসন ফাঁকা রয়েছে। এই আসন ফাঁকা রেখে ক্লাস শুরু করা হলে অনেক শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন শেষ হয়ে যাবে। ফাঁকা আসনগুলোর বিষয়ে সিদ্ধান্ত নিতে শিগগিরই সভা করা হবে। এ প্রসঙ্গে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. শাহ আজম শান্তনু জানান, গুচ্ছে অনেক আসন ফাঁকা থাকার বিষয়টি শুনেছি। এই আসনগুলোতে কীভাবে শিক্ষার্থী ভর্তি করা হবে সে বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

অন্য দিকে অটোমাইগ্রেশন নাকি স্পট অ্যাডমিশনে ফাঁকা আসনগুলোতে কোন প্রক্রিয়ায় শিক্ষার্থী ভর্তি করা হবে জানতে চাইলে তিনি আরো বলেন, এটি ২২ বিশ্ববিদ্যালয়ের ভিসিদের সভায় আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। তবে কোনো শিক্ষার্থী যেন ক্ষতিগ্রস্ত না হয় এবং আসন যেন ফাঁকা না থাকে সে বিষয়টি বিবেচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। গতকাল বুধবার ভর্তি পরীক্ষা ও শিক্ষা ভর্তি সংক্রান্ত আয়োজক কমিটির এক সদস্য নয়া দিগন্তকে জানান, প্রথম পর্যায়ের ভর্তি শেষে ফাঁকা আসনসহ গুচ্ছে কয়েকটি বিষয় নিয়ে সভা করবে টেকনিক্যাল কমিটি। সভায় শিক্ষার্থীদের ভর্তিসহ কয়েকটি বিষয়ে প্রাথমিক কিছু প্রস্তাবনা দেবে টেকনিক্যাল কমিটি। ওই প্রস্তাবনার আলোকে সভা করে শিক্ষার্থীদের ভর্তির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে মূল কমিটি।

এ প্রসঙ্গে গুচ্ছের টেকনিক্যাল কমিটির আহবায়ক এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক নাসিম আখতার বলেন, গুচ্ছের টেকনিক্যাল কিছু বিষয় নিয়ে আমাদের একটি সভা করবো। সভায় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসবে। অন্য দিকে ফাঁকা আসনে শিক্ষার্থী ভর্তির বিষয়ে জানতে চাইলে অধ্যাপক নাসিম বলেন, গুচ্ছের মূল কমিটিই মূলত এই সিদ্ধান্ত নেবে।