ইসরায়েলের হামলায় নিহত ফিলিস্তিনিদের জন্য শোক জাতীয় সংসদে

ইসরায়েলের হামলায় নিহত ফিলিস্তিনিদের জন্য শোক জাতীয় সংসদে

ইসরায়েলের হামলায় নিহত ফিলিস্তিনিদের জন্য শোক প্রকাশ করেছে বাংলাদেশের জাতীয় সংসদ।

রবিবার বিকালে একাদশ জাতীয় সংসদের ২৫তম অধিবেশনের শুরুতে ‘ইসরায়েলি দখলদার বাহিনীর হামলায়’ নিহত ফিলিস্তিনিদের জন্য শোক প্রস্তাব আনার কথা জানান স্পিকার শিরীন শারমিন চৌধুরী। তিনি বলেন, গাজাসহ ফিলিস্তিনের অন্যান্য জায়গায় ইসরায়েলি দখলদার বাহিনীর সাম্প্রতিক বর্বরোচিত হামলায় নিহত শিশু ও হতাহতদের স্মরণে জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ করছে। নিহত ব্যক্তিদের আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপনের কথা জানান স্পিকার।

চলতি সংসদের তিনজন সংসদ সদস্য এ কে এম শাহজাহান কামাল, উকিল আবদুস সাত্তার ও এম শাহজাহান মিয়ার মৃত্যু এবং নিহত ফিলিস্তিনিদের স্মরণে এই শোক প্রস্তাব আনা হয়। পরে সর্বসম্মতিক্রমে শোক প্রস্তাবটি গ্রহণ করে জাতীয় সংসদ।

শোক প্রস্তাবের আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ সরকার গঠনের পর থেকে বাংলাদেশ উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে। প্রতিটি ক্ষেত্রেই এই সংসদের যথেষ্ট অবদান রয়েছে। এটাই বোধ হয় এই আমলের শেষ অধিবেশন। আর সেই অধিবেশনটা শুরু করতে হলো কয়েকজন সংসদ সদস্যের মৃত্যুর সংবাদ দিয়ে।

সংসদ নেতা শেখ হাসিনা বলেন, ‘একে একে আমরা অনেক সদস্যকে হারিয়েছি। কোভিডকালে তো ছিল আরও বেশি। এবার আমাদের তিনজন সদস্য আমাদের ছেড়ে চলে গেছেন। তাদের বয়স হয়েছে কিন্তু বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও ভোট–ভাতের অধিকারসহ গণতান্ত্রিক সংগ্রামে তাদের যথেষ্ট অবদান রয়েছে।’

শোক প্রস্তাবের আলোচনায় অন্যান্যের মধ্যে আওয়ামী লীগের সংসদ সদস্য আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, আ স ম ফিরোজ, নূর উদ্দিন, আনোয়ার হোসেন খান, মুহিবুর রহমান, কাজী কানিজ সুলতানা কত্তব্য দেন। এ ছাড়া জাতীয় পার্টির সংসদ সদস্য মসিউর রহমান ও পীর ফজলুর রহমানও অংশ নেন আলোচনায়।

চলতি সংসদের তিন সদস্য ছাড়াও সাবেক সংসদ সদস্য মাহমুদুর রহমান, এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী, এবাদুর রহমান চৌধুরী, একুশে পদকপ্রাপ্ত কবি আসাদ চৌধুরী, একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী জিনাত বরকতউল্লাহ, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বোন ফেরদৌস আরা, গাজীপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেনের মাতা আক্তার নেসা এবং বীর মুক্তিযোদ্ধা মো. হারুন-উর-রশীদের শোক প্রকাশ করে সংসদ।

শোক প্রস্তাবের আলোচনায় আওয়ামী লীগের সংসদ সদস্য আ স ম ফিরোজ দাবি করেন, আন্তর্জাতিক মোড়ল বিভিন্নভাবে বাংলাদেশের রাজনীতিতে ঢুকতে চাইছে। তিনি বলেন, ‘এ দেশ যেভাবে অরাজনৈতিক ব্যক্তিদের হাতে...এবং বিশ্ব যেভাবে অরাজনৈতিক লোকদের খুঁজছে, আমরা রাজনৈতিক ব্যক্তিরা হারিয়ে যেতে চাই না।’

এই সংসদ সদস্য দাবি করেন, ‘ইসরায়েলের হামলায় ফিলিস্তিনের মুসলমানরা যেভাবে নিহত হচ্ছে, বাংলাদেশের কোনো ধর্মীয় রাজনৈতিক দল তাদের (ইসরায়েল) বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিচ্ছে না। কারণ, বিদেশিরা চায় এ দেশের মৌলভিরা বিভিন্ন সংগঠনের মাধ্যমে রাজনীতিতে আসুক।’

আ স ম ফিরোজ বলেন, ‘পরবর্তীতে এ দেশটাকে দখলে নেওয়ার জন্য ব্যস্ত হয়ে...আবার আমাদের দেশ দখলে নিবে। আমরা যারা রাজনীতিতে সচেতন, তাদের উচিত হবে আগামীতে দেশটাকে সুন্দরভাবে গঠন করার জন্য ঐক্যবদ্ধভাবে দেশ ও জাতির কল্যাণে এগিয়ে আসতে হবে।’

জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, গতকাল থেকে শুরু হওয়া এই অধিবেশন আগামী ২ নভেম্বর পর্যন্ত চলবে। এটিই হতে পারে চলতি সংসদের শেষ অধিবেশন।