সুপ্রিম কোর্ট বারের বার্ষিক ভোজ বর্জন আইনজীবীদের একাংশের, খেয়েছেন ডাল ভাত

সুপ্রিম কোর্ট বারের বার্ষিক ভোজ বর্জন আইনজীবীদের একাংশের, খেয়েছেন ডাল ভাত

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বার্ষিক ভোজ বর্জন করেছে বিএনপিপন্থি আইনজীবীরা। তারা প্রতিবাদস্বরূপ নিজেদের উদ্যোগে দুপুরে বারের ক্যান্টিনে লাউ, ডাল, ভাত খেয়েছেন। তবে গতকাল ব্যাপক আয়োজনের মধ্যদিয়ে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বার্ষিক ভোজ অনুষ্ঠিত হয়। বার্ষিক ভোজের আয়োজনে ছিল খাসির কাচ্চি বিরিয়ানি, চিংড়ি ফ্রাই, মুরগির রোস্ট, দধি, রসগোল্লা। 

বারের সভাপতি এডভোকেট মোমতাজ উদ্দিন ফকির ও সম্পাদক এডভোকেট আবদুন নূর দুলালের নেতৃত্বাধীন কমিটি এ বার্ষিক ভোজের আয়োজন করে। এতে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা, ঢাকা দক্ষিণের মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস, অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিনসহ আইনজীবীরা অংশ নেন। 

বর্জনের বিষয়ে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সাংগঠনিক সম্পাদক এডভোকেট গাজী কামরুল ইসলাম সজল বলেন, এই কমিটি অবৈধ ও দখলদার। এ কারণে আমরা এ বার্ষিক ভোজ বর্জন করেছি। আমরা বারের ক্যান্টিনে লাউ, ডাল দিয়ে দুপুরে খাবার খেয়েছি।

ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্টের সমন্বয়ক ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সিনিয়র সহ-সম্পাদক সৈয়দ মামুন মাহবুব বলেন, এই প্রথম সুপ্রিম কোর্ট বারের কোনো বার্ষিক ভোজ বর্জন করলো সাধারণ আইনজীবীরা। তারা এই আয়োজনে যেসব বিধি মানতে হয়, তা না মেনেই করেছে। এর কারণ যাতে সহজে অর্থ তছরুপ করা যায়। সুপ্রিম কোর্ট আইনজীবীরা ভোজ বর্জন করায় ঢাকা আইনজীবী সমিতি থেকে লোক নিয়ে ভোজ করানো হয়েছে।

তিনি আরও বলেন, ফকির দুলালরা সুপ্রিম কোর্টের শতাধিক আইনজীবীর বিরুদ্ধে ১০ থেকে ১২টি মামলা করেছে। শুধু তাই নয়, তারা আমাদের স্টাফদের বাদী বানিয়ে মামলা করেছে। আমাদের নেতাকর্মীরা ওইসব মামলায় এখনো হাজিরা দিচ্ছেন। এই অবস্থায় নেতাকর্মীদের আমরা মনে কষ্ট দিতে ভোজে অংশ নেয়াটা সমীচীন মনে করিনি।   

বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির রীতি অনুযায়ী প্রতি বছর ১লা ফেব্রুয়ারি বার্ষিক ভোজের আয়োজন করা হয়। কিন্তু ভোজ বর্জনের ডাক দেয় সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের এডহক কমিটি। এ নিয়ে তারা প্রধান বিচারপতিকেও চিঠি দেন। 

বার্ষিক ভোজ বর্জনের বিষয়ে সিদ্ধান্ত নিতে বিএনপি সমর্থক আইনজীবীদের ফ্রন্ট ইউনাইটেড ল’ইয়ারর্স ফ্রন্টও সুপ্রিম কোর্ট বারের বার্ষিক ভোজ বর্জন করেন। গত মঙ্গলবার থেকে সাধারণ আইনজীবীদের মাঝে ভোজ বর্জনের আহ্বান জানিয়ে লিফলেট বিতরণ করেন।