বাবুবাজার ব্রিজ পার হতেই সময় লাগছে ঘণ্টার পর ঘণ্টা

বাবুবাজার ব্রিজ পার হতেই সময় লাগছে ঘণ্টার পর ঘণ্টা

রাজধানীর পোস্তগোলা সেতুতে (বুড়িগঙ্গা-১) সংস্কার চলায় বাবুবাজার ব্রিজে (বুড়িগঙ্গা-২) যানবাহনের চাপ বেড়েছে। ফলে সকাল থেকে বাবুবাজার ব্রিজ পার হতেই ঘণ্টার পর ঘণ্টা সময় লেগে যাচ্ছে। এতে তীব্র যানজট ও ভোগান্তিতে পড়েছে যাত্রী ও চালকরা। শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকাল থেকেই এই যানজটের সৃষ্টি হয়।

বাবুবাজার ব্রিজ এলাকা ঘুরে দেখা যায়, ব্রিজের ওপর বাস, ট্রাক, পিকআপসহ বিভিন্ন যানের দীর্ঘ লাইন। যানজটের কারণে অনেকেই গাড়ি থেকে নেমে হেঁটেই ব্রিজ পার হচ্ছেন। যাত্রীরা জানান, একটি ব্রিজ বন্ধ থাকায় সকাল থেকেই বাবুবাজার ব্রিজে তীব্র যানজট তৈরি হয়েছে। এতে যাত্রীদের গন্তব্যে যেতে বিলম্ব হচ্ছে।

যানজটের কারণে বাস থেকে নেমে হেঁটে ব্রিজ পার হচ্ছেন অনেক যাত্রী। নজরুল নামে একজন শিক্ষার্থী জানান, আজ শুক্রবার কিন্তু মাস্টার্সের ক্লাস থাকায় বিশ্ববিদ্যালয়ে যেতে হচ্ছে তার। তবে বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্য বাসা থেকে বের হয়েই জ্যামের মধ্যে পড়তে হয়েছে তার।

তিনি বলেন, যানজটের কারণে ব্রিজ পার হতে অনেক সময় লেগে যাচ্ছে। তাই সময় বাঁচাতে ও দ্রুত ক্যাম্পাসে যেতে হেঁটে ব্রিজ পার হচ্ছি। ওপার থেকে অন্য গাড়ি নেব।

বাবুবাজার ব্রিজে যানজটে বসে থাকা শাহাদাত হোসেন নামের এক যাত্রী বলেন, যানজটের জন্য অনেক সময় ধরে ব্রিজের ওপর বসে আছি। ট্রাফিক মনিটরিংয়ের ব্যাপক ঘাটতি আছে নয়াবাজারে। যার জন্য যানজট সামাল দিতে হিমশিম।

এদিকে সেতু এলাকায় ঘুরে দেখা যায়, অনেক ব্যবসায়ীকেই পণ্য হাতে ব্রিজ পার হচ্ছে। ব্যবসায়ীরা জানান, রাজধানীর কারওয়ানবাজার ও শ্যামবাজার থেকে পণ্য কিনে কেরানীগঞ্জের বাজারগুলোতে নিয়ে যাওয়া হয় প্রতিদিন সকালেই। তবে আজ জ্যামের কারণে সবজি-মুরগি হাতে করে নিয়েই ব্রিজ পার হতে হচ্ছে।

বাবুবাজার ব্রিজ এলাকায় দায়িত্বরত ট্রাফিক পুলিশ সদস্য আলমগীর জানান, পোস্তগোলা ব্রিজের সংস্কার কাজের প্রভাব পড়েছে বাবুবাজার ব্রিজে। এতে এখান দিয়ে বেড়েছে সব ধরণের গাড়ির চাপ। ফলে কিছুটা ধীর গতিতে চলছে গাড়ি। তবে বাবুবাজার ব্রিজ থেকে নামার পর রাস্তা মোটামোটি স্বাভাবিক রয়েছে। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যানজট তীব্র হওয়ার আশঙ্কা করছেন যাত্রীরা।

ঢাকা জেলার ট্রাফিক বিভাগের ইন্সপেক্টর মাফুজার রহমান বলেন, সড়ক ও জনপদ বিভাগ যাতে নির্বিঘ্নে কাজ সম্পন্ন করতে পারে, সেজন্য বুড়িগঙ্গা নদীর ওপর পোস্তগোলা সেতুর দুই পাশে পর্যাপ্ত ট্রাফিক পুলিশ মোতায়েন করা হয়েছে। সংস্কার কাজ চলার ১৬ দিনের মধ্যে ৫ দিন, অর্থাৎ ২৪, ২৬ ফেব্রুয়ারি এবং ১, ৪ ও ৮ মার্চ সেতু দিয়ে গাড়ি চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে।

এদিকে পোস্তগোলা সেতুর সংস্কার কাজ চলায় পাটুরিয়া-দৌলতদিয়া রুটেও যানবাহনের চাপ বেড়েছে।