জাতীয় বিপ্লব ও সংহতি দিবস পালন করেছে নিউজার্সি ষ্টেট বিএনপি

জাতীয় বিপ্লব ও সংহতি দিবস পালন করেছে নিউজার্সি ষ্টেট বিএনপি

নিউজার্সি, ১২ নভেম্বর (জাস্ট নিউজ) : জাতীয় বিপ্লব ও সংহতি দিবস পালন করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি নিউজার্সি ষ্টেট।

শনিবার প্যাটারসনের স্থানীয় একটি হলে বিএনপি, যুবদল ও ছাত্রদলের বিপুল সংখ্যক নেতাকর্মীর অংশগ্রহণে দিবসটি পালন করা হয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নিউজার্সি ষ্টেট বিএনপির সভাপতি সৈয়দ জুবায়ের আলী, সভা পরিচালনা করেন, সংগঠনের সিনিয়র সহ-সাধারণ সম্পাদক আবুল কালাম, বক্তব্য রাখেন বিএনপির উপদেষ্টা সাবেক ইউপি চেয়ারম্যান মোসাব্বির আলী, সহ-সভাপতি অধ্যাপক গোলাম মোস্তফা চৌধুরী নিপন, সহ-সভাপতি হোসেন পাঠান বাচ্ছু, যুগ্ম সম্পাদক মহসিন আহমদ সেলিম, নিউজার্সি ষ্টেট যুবদলের সভাপতি জামাল হোসেন, বিএনপি নেতা খলিল আহমদ, আব্দুল আঊয়াল শিপার, হিমেল চৌধুরী, বশির আহমদ, শাহিন আহমদ, যুবদলের সিনিয়র সভাপতি কুতুব উদ্দিন, ছাত্র দলের সবুজ, এছাড়াও সময়ের সল্পতার জন্য যারা বক্তব্য দিতে পারেননি তাদের মধ্যে ছিলেন, বিএনপি নেতা বুরহান উদ্দিন বুলু, ইকবাল আহমদ, তারেক খান তাহিদ আহমদ, খোকন মিয়া, হেলাল খান, তাহিদ আহমদ নজরুল ইসলাম, আব্দুল হান্নান মাষ্টার, যুবদলের সহ-সভাপতি শাহাজান খান, ছাত্রদলের বখতিয়া হোসেন, সৈয়দ ইজাজ আলী প্রমুখ।

সভার শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন ছাত্র দলের সৈয়দ ইয়ামিন আলী।

বক্তারা তাদের বক্তব্যে বলেন, বিপ্লব ও সংহতি দিবস ইতিহাসের এক অধ্যায়, ১৯৭৫ সালের এই দিনে সিপাহী-জনতার মিলিত বিপ্লবে নস্যাৎ হয়ে যায় স্বাধীনতা ও সার্বভৌমত্ববিরোধী ষড়যন্ত্র। আধিপত্যবাদী ও সাম্রাজ্যবাদী শক্তির আগ্রাসন থেকে রক্ষা পায় বাংলাদেশ। এদিন সিপাহী-জনতা কাঁধে কাঁধ মিলিয়ে ঢাকা সেনানিবাসের বন্দিদশা থেকে মুক্ত করে আনেন তৎকালীন সেনাপ্রধান ও স্বাধীনতার ঘোষক মেজর জেনারেল জিয়াউর রহমানকে।

এরপর ক্ষমতায় বসে জিয়াউর রহমান সেনাবাহীনির চেইন এব কমান্ড ফিরেয়ে আনেন, ধাপে ধাপে ফিরিয়েদেন মানুষের হারিয়ে যাওয়া গণতান্ত্রিক অধিকার, একদলীয় বাকশালী শাসন থেকে প্রতিষ্ঠিত করেন বহুদলীয় গণতন্ত্র ফিরিয়েদেন সংবাদপত্রের স্বধীনতা, তলাবিহীন ঝুড়ি থেকে দেশকে বিশ্বের দরবারে পরিচিত করে স্বনির্ভর বাংলাদেশ হিসেবে।

এসময় বক্তারা তাদের বক্তব্যে গণতন্ত্রের মা বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মজলুম জননেতা দেশনায়ক তারেক রহমানের বিরুদ্ধে সরকারের ষড়যন্ত্রমূলক ফরমায়েশি রায় বাতিল করার জোরদাবী জানান।

সভাপতির সমাপনি বক্তব্যে সৈয়দ জুবায়ের আলী বলেন, ৭ নভেম্বর সংঘটিত হওয়ার পর প্রতিটি সরকার দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করেছে। কিন্তু ড. ফখরুদ্দীনের নেতৃত্বাধীন তত্ত্বাবধায়ক সরকার এ দিনের সরকারি ছুটি বাতিল করে এবং দিবসটি পালন করা থেকে বিরত থাকে। এরই ধারাবাহিকতায় আঁতাতের মাধ্যমে ক্ষমতার মসনদে চেপে বসা বর্তমান আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারও তা পালন করছে না। এর আগে ১৯৯৬ সালের আওয়ামী লীগ সরকারও দিবসটি পালন করা থেকে বিরত ছিল। বাতিল করেছিল সরকারি ছুটি। তিনি আগামীদিনের সংগ্রামে সবাইকে ঝাঁপিয়ে পরার আহবান জানান, নৈশভোজের মধ্যদিয়ে সভার সমাপ্তি হয়।

(জাস্ট নিউজ/এমআই/০৯৫২ঘ.)