বাংলা টাইগারস’র ডেট্রয়েট ক্যান্সার প্রতিরোধ র‌্যালিতে অংশগ্রহণ

বাংলা টাইগারস’র ডেট্রয়েট ক্যান্সার প্রতিরোধ র‌্যালিতে অংশগ্রহণ

মাহমুদুল খান আপেল, মিশিগান থেকে: যুক্তরাষ্ট্রের মাটিতে বাংলাদেশিদের পদচারণা দীর্ঘ দিনের, কিন্তু তারপরও আমেরিকার মূল ধারার অনুষ্ঠানাদিতে তাদের অংশগ্রহণ তুলনামূলক কমই বলা চলে। আমেরিকায় বসবাসরত বাংলাদেশিরা ব্যস্ত থাকে শুধু তাদের নিজেদের কমিউনিটি কর্মকান্ড নিয়ে। কখনো সেটা রাজনৈতিক দলের ব্যানারে, কখনো সেটা কোনো অঞ্চল ভিত্তিক কোনো সংগঠনের ব্যানারে, যেগুলি সমাজ বা কমুনিটির যেমন উপকারে আসে বলে মনে হয় না। অথচ এখানকার স্থানীয় সংগঠনগুলি যেসব চ্যারিটি বা ফান্ড রেইজিং ইভেন্টগুলির আয়োজন করে, সেসব ইভেন্ট থেকে সংগৃহিত অর্থ কোনো না কোনো জনসেবামূলক কাজে ব্যায় করা হয়, যা মূলত সবারই কাজে আসে।

সম্প্রতি মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েট শহরের বিখ্যাত ফোর্ড ফিল্ডে অনুষ্ঠিত হয়ে গেলো ফাইভ কে ‘নাইট নেশন রান’ নামে একটি ইভেন্ট, যা মূলত ক্যান্সার প্রতিরোধে অর্থসংগ্রহের জন্য আয়োজন করা হয়।

‘স্ট্যান্ড আপ টু ক্যান্সার’ নামক এই চ্যারিটিতে সারা পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে প্রায় দেড় মিলিয়ন মানুষ অংশ গ্রহণ করে। ‘স্ট্যান্ড আপ টু ক্যান্সার’ একটি যুগান্তকারী উদ্যোগ যা ক্যান্সারের এক নতুন ধরণের থেরাপি আবিষ্কারে কাজ করছে, আশা করা হচ্ছে এই থেরাপি ক্যান্সারে আক্রন্ত রোগীদের দ্রুত আরোগ্য লাভে সহায়ক হবে এবং অনেক জীবন বাঁচাতে সহযোগিতা করবে।

ডিজে লাইভ মিউজিক, বাবল জোন্স, লাইট শো, নিওন এবং ব্ল্যাক লাইট দিয়ে সাজানো এই লাইভ মিউজিক ফেস্টিভ্যালে মিউজিক এর তালে তালে পাঁচ কিলোমিটার দৌড়ানোর জন্য হাজার হাজার অংশগ্রহণকারী স্বতঃস্ফূর্তভাবে অংশ গ্রহণকরে। কেউ কেউ একক ভাবে আবার কেউ কেউ গ্রুপ করে করে এই ফেস্টিভ্যালে অংশগ্রহণ করে। মিশিগান অঙ্গরাজ্যের ট্রয় শহর এবং তার আশপাশের শহরে বসবাসকারী বাংলাদেশী পেশাজীবী এবং ব্যবসায়ীদের ৯ সদস্যের একটি গ্রুপ ‘বাংলা টাইগার’ নামে একটি গ্রুপ করে এই সেবামূলক ইভেন্টে অংশগ্রহণ করে।

প্রকৌশলী মোহাম্মদ শহিদুল আলম খান রুবেলের উদ্যোগে অংশগ্রহণকারী এই গ্রুপের অন্যান্য সদস্যরা হলেন- মিশিগানের বিশিষ্ট ব্যবসায়ী আরিফ শাকুয়া, প্রকৌশলী ও সংগঠক শামীম শহীদ, প্রকৌশলী রাকিব ইসলাম, সফটওয়্যার ইঞ্জিনিয়ার ইমরান সিরাজী, তথ্যপ্রযুক্তিবিদ মাহমুদুল খান আপেল, প্রকৌশলী আবু রাসেল, প্রকৌশলী জাকির হোসেন ও প্রকৌশলী মাহমুদ সালাম। গ্রুপটি এই সামারে চ্যারিটি এবং বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানে অর্থসংগ্রহকারী ইভেন্টের আদলে আরও কয়েকটি মিনি ম্যারাথনে অংশগ্রহণ করবে বলে প্রস্তুতি গ্রহণ করছে।

এমআই