প্রতিষ্ঠাবার্ষিকীতে ওয়াশিংটন ডিসি বিএনপির সভা

দেশে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেন শহীদ জিয়া: মির্জা আলমগীর

দেশে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেন শহীদ জিয়া: মির্জা আলমগীর

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, "শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশের বহুদলীয় গণতন্ত্র ফিরিয়ে আনেন। তিনি বাংলাদেশে জাতীয়তাবাদের সূচনা করেন এবং বিভক্ত জাতিকে ঐক্যবদ্ধ করে জনগণের হৃদয়ে স্থান করে নেন।"

বিএনপির ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনটির ওয়াশিংটন ডিসি শাখা কর্তৃক যুক্তরাষ্ট্রের আলেক্সজান্দ্রিয়া শহরের ঢাকা ক্লাবে গত ১১ সেপ্টেম্বর আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সভায় সভাপতিত্ব করেন ওয়াশিংটন ডিসি বিএনপি'র আহবায়ক হাফিজ খান সোহায়েল এবং পরিচালনা করেন আহবায়ক কমিটির সদস্য তৌহিদুল ইসলাম তুহিন।

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বর্তমানে যুক্তরাষ্ট্র সফররত দলের স্থায়ী কমিটির সদস্য ও বৈদেশিক সম্পর্ক উন্নয়ন কমিটির চেয়ারম্যান আমীর খসরু মাহমুদ চৌধুরী, ঢাকা জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ডাক্তার সালাউদ্দিন আহমেদ বাবু, বিএনপির সাংগঠনিক সম্পাদক ও মুক্তিযোদ্ধা প্রজন্ম দলের সভানেত্রী শ্যামা ওবায়েদ, উত্তর ও দক্ষিণ আমেরিকার বিএনপির সাংগঠনিক সমন্বয়ক এবং সহ আন্তর্জাতিক সম্পাদক আনোয়ার হোসেন খোকন।

বর্তমান স্বৈরাচারী সরকার কর্তৃক বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে নির্যাতনের কথা উল্লেখ বিএনপি মহাসচিব বলেন, "দেশবাসী আবার বেগম খালেদা জিয়ার নেতৃত্বে দেশে গণতন্ত্র ফিরিয়ে আনবে। তারেক রহমানের নেতৃত্বে বাংলাদেশের সুদিন আবার ফিরে আসবে।"

আমীর খসরু মাহমুদ চৌধুরী তার বক্তব্যে বর্তমানে বাংলাদেশের ভয়াবহ পরিস্থিতি তুলে ধরে সকলকে এর প্রতিবাদে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি প্রবাসীদের যার যার এলাকার কংগ্রেসম্যান এবং সিনেটরদের সাথে যোগাযোগের মাধ্যমে বর্তমানে বাংলাদেশের অবস্থান তুলে ধরার জন্য বিশেষ অনুরোধ করেন।

শ্যামা ওবায়েদ তার বক্তব্যে বিএনপির সকল নেতাকর্মীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এই বলে যে, "এই দুর্দিনে একটিও কর্মী বিএনপি ছেড়ে যায়নি। এত নির্যাতনের পরেও তারা এখনও বিএনপি করে।"

ডাক্তার সালাউদ্দিন আহমেদ বাবু তার বক্তব্যে শহীদ জিয়ার কবর এবং মুক্তিযুদ্ধ নিয়ে তার অবস্থানের প্রশ্ন তোলায় বর্তমান সরকারের কঠোর সমালোচনা করেন।

আনোয়ার হোসেন খোকন তার বক্তব্যে সভায় যোগদানকারীর সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন, "তারেক রহমানের নির্দেশনায় আমাদেরকে আবার জনগণের অধিকার ফিরিয়ে আনার সংগ্রামে সবাইকে অংশগ্রহণ করতে হবে।"

 

ওয়াশিংটন ডিসি বিএনপির পক্ষ থেকে সভায় বক্তব্য রাখেন আহবায়ক কমিটির অন্যতম সদস্য কাজী এম রহমান ও মজনু মিয়া।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মিশিগান বিএনপির সভাপতি দেওয়ান আকমল চৌধুরী, ভার্জিনিয়া বিএনপির আহবায়ক জহির খান, ফ্লোরিডা বিএনপির আহবায়ক ইমরানুল হক চাকলাদার, জর্জিয়া বিএনপির সভাপতি নাহিদুল খান সাহেল, কানেকটিকাট বিএনপির আহবায়ক তৌফিকুল আম্বিয়া টিপু, ক্যালিফোর্নিয়া বিএনপির সভাপতি বদরুল আলম চৌধুরী শিপলু, মেরিল্যান্ড বিএনপির সভাপতি শাহেদ খান চৌধুরী, পেনসিলভেনিয়া বিএনপির সভাপতি শাহ ফরিদ, মেরিল্যান্ড বিএনপির সদস্যসচিব সেলিম এম হোসেন, ক্যালিফোর্নিয়া বিএনপির সাধারণ সম্পাদক ওয়াহিদ রহমান, মিশিগান বিএনপির সাধারণ সম্পাদক সেলিম আহমেদ, ফ্লোরিডা বিএনপির সাধারণ সম্পাদক ইলিয়াস খান, জর্জিয়া বিএনপি'র সাধারণ সম্পাদক মামুন শরীফ আমজাদ, নিউজার্সি দক্ষিণ বিএনপির সদস্যসচিব মোঃ দিদার, শাহাদাত এইচ সোহরাওয়ার্দী, দেওয়ান মঈনউদ্দিন বিপ্লব, মোশাররফ হোসেন, জাহিদ খান, মোখলেসুর রহমান, জাহাঙ্গীর খান, আবদুল মুক্তাদির, নূর হোসেন বাহাদুর, মোহাম্মদ শাহজাহান সিরাজ, সৈয়দ সালেহ মনসুর পরশ, সাঈদ হায়দার, মোহাম্মদ মহসিন মিয়া, গোলাম ফারুকী কিরণ এবং নাফিস খান প্রমুখ।