খালেদা জিয়ার মুক্তির জন্য আলোচনার পথ খোলা আছে : কাদের

খালেদা জিয়ার মুক্তির জন্য আলোচনার পথ খোলা আছে : কাদের

ঢাকা, ৪ নভেম্বর (জাস্ট নিউজ) : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বেগম খালেদা জিয়ার চিকিৎসার জন্য প্যারোলে মুক্তি পেতে চাইলে বিএনপি নেতারা প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করতে পারেন। আলোচনার পথ খোলা আছে।

রবিবার সচিবালয়ে সমসাময়িক ইস্যু নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। শোনা যাচ্ছে সরকার হয়তো বেগম খালেদা জিয়ার জামিনে আর বাধা দেবে না- এমন কোনো রাজনৈতিক সিদ্ধান্ত আছে কিনা সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, বিষয়টা এমন নয় যে এটা কোনো সাধারণ মামলা। ১০ বছর ধরে দুটি মামলা চলছে। সময়মতো হাজিরা দিলে এ মামলা দুটির রায় অনেক আগেই হয়ে যেত। অহেতুক তারা বিলম্ব করেছেন।

মামলার সাথে নির্বাচনকে সম্পৃক্ত করার কোনো যুক্তি নেই। তিনি আরো বলেন, মামলা আমরা করিনি। বেগম জিয়াকে আমরা দণ্ড দেইনি। কাজেই আমরা যেখানে দণ্ড দেইনি সেখানে আমরা তো মুক্তি দিতে পারি না। এর আগে প্রায় ৩০ মামলায় বেগম জিয়া জামিন পেয়েছেন। সেগুলোতে তো আমরা বাধা দেইনি।

চিকিৎসার জন্য প্যারোলে মুক্তির বিষয়ে ওবায়দুল কাদের বলেন, সেটা তারা বলতে পারেন। প্যারোলে মুক্তি যদি তিনি চান তাহলে আলোচনার পথ খোলা আছে। এজন্য প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হতেই পারে। তবে তার চিকিৎসা নিয়ে বিএনপি অনেক রাজনীতি করেছে। তিনি বলেন, সংলাপে আমরা আর বেশি সময় দিতে চাচ্ছি না। কারণ এখন তো আমাদের ইলেকশন রিলেটেড কিছু কাজ করতে হবে।

ঐক্যফ্রন্টের সাথে আবার বসবেন বলা হয়েছিল- এ প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, এখান থেকে আমরা সরিনি। স্বল্প পরিসরে আলোচনাতো করাই যায়। আলোচনার দুয়ার এখনও বন্ধ হয়নি। আমরা ৭ তারিখের পর যেতে চাইছি না। কারণ বাংলাদেশে রাজনৈতিক দল ২০০ কাছাকাছি। এর মধ্যে আলোচনা তো অনেকেই করতে চায়।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সংলাপ আর আন্দোলন একসাথে চলতে পারে না। এটা একদম পরিষ্কারভাবে প্রধানমন্ত্রী বলেছেন। আমিও বলছি সংলাপে যখন তারা আবারো বসতে চান তাহলে আন্দোলন কেন? নির্বাচনে তফসিল ঘোষণা প্রসঙ্গে সেতুমন্ত্রী বলেন, নির্বাচনের জন্য তফসিল ঘোষণায় দেরি করবে কিনা সেটা নির্বাচন কমিশনের বিষয়। ইসি চাইলে তফসিল ঘোষণা বিলম্বিত করতে পারবে। এ বিষয়ে সরকারের পক্ষ থেকে কোনো বাধা দেয়া হবে না। ইসি যদি ঐক্যফ্রন্টের চিঠিকে গুরুত্ব দিয়ে মনে করে তফসিল ঘোষণা দেরিতে করা প্রয়োজন তাহলে সেটা তারা করবে। তবে নির্বাচন তো নির্দিষ্ট সময়ের মধ্যেই করতে হবে।

(জাস্ট নিউজ/একে/২২১৭ঘ.)