আগে নিজেরা ইভিএম চালানো শিখুন, পরে অন্যকে শেখান: ইসিকে বঙ্গবীর

আগে নিজেরা ইভিএম চালানো শিখুন, পরে অন্যকে শেখান: ইসিকে বঙ্গবীর

ঢাকা, ২২ নভেম্বর (জাস্ট নিউজ) : আসন্ন একাদশ সংসদ নির্বাচনে বহুল আলোচিত ও বিতর্কিত ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করেছে নির্বাচন কমিশনের (ইসি)। আগামী শনিবার এ সংক্রান্ত এক সভায় কমিশন সিদ্ধান্ত নেবে, সংসদ নির্বাচনে তারা কতটি আসনে ইভিএম ব্যবহার করবে। তবে তার আগে ভোটে ইভিএম ব্যবহার নিয়ে আবার ইসির সমালোচনা করেছেন জাতীয় ঐক্যফ্রন্ট নেতারা।

তাদের দাবি, ইসি নিজে আগে ইভিএম ব্যবহার শিখুক। তারপর জনগণকে শেখানো হোক। ইসি নিজেই ইভিএম চালাতে জানে না।

ইভিএম সম্পর্কে নির্বাচন কমিশনের সুস্পষ্ট ধারণা নেই দাবি করে জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম নেতা ও বাংলাদেশ কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী ইসির উদ্দেশ্যে বলেছেন, ‘আগে নিজেরা ইভিএম চালানো শিখুন, পরে অন্যকে শেখান।’

বৃহস্পতিবার বিকালে রাজধানীর লেকশোর হোটেলে ‘ইভিএমকে না বলুন আপনার ভোট সুরক্ষিত করুন’ শীর্ষক সেমিনারে তিনি এমন মন্তব্য করেন।

বঙ্গবীর কাদের সিদ্দিকী আরো বলেন, ‘ইভিএম যারা এনেছে তারাও এর ব্যবহার ঠিকমতো জানে না, যারা ভোট দেবে তারা কখনো ইভিএম দেখেইনি। একজন নাগরিকের ইচ্ছেমতো, পছন্দমতো ভোট দেয়ার অধিকার আছে। কিন্তু যে যন্ত্র জনগণ কখনো দেখেনি সেটা স্পর্শ করলে যে ভোট হবে এটা তারা বিশ্বাস করতে পারে না।’

মির্জা আলমগীরের সভাপতিত্বে সেমিনারে আরো বক্তব্য দেন- কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিকী, জেএসডির সভাপতি আ স ম আবদুর রব, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, বিএনপির স্থায়ী কমিটির ড. আবদুল মঈন খান, গণফোরামের কার্যকরী সভাপতি সুব্রত চৌধুরী, জাতীয় পার্টির (জাফর) মোস্তফা জামাল হায়দার প্রমুখ।

(জাস্ট নিউজ/একে/২০৪৭ঘ.)