ইসির রায়ের কপি প্রকাশ

মনোনয়ন ফিরে পেতে হাইকোর্টে খালেদা জিয়ার আইনজীবীরা

মনোনয়ন ফিরে পেতে হাইকোর্টে খালেদা জিয়ার আইনজীবীরা

ঢাকা, ৯ ডিসেম্বর (জাস্ট নিউজ) : কারান্তরীণ বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মনোনয়নপত্র ফিরে পেতে হাইকোর্টের দ্বারস্থ হচ্ছেন তার আইনজীবীরা। বেগম খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করে নির্বাচন কমিশনের (ইসি) দেওয়া রায়ের কপি হাতে পেয়েছেন তারা। আজই এ বিষয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট হতে পারে বলে আইনজীবীরা জানিয়েছেন।

এর আগে আজ রবিবার দুপুরে রায়ের কপি পাওয়ার পর আইনজীবীরা এটি নিয়ে হাইকোর্টে আসেন। দ্বৈত আদেশের এ রায়ের কপি মোট দুই পৃষ্ঠা।

এ বিষয়ে বেগম খালেদা জিয়ার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল বলেন, ‘বেগম খালেদা জিয়া রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনে ন্যায়বিচার পাননি। তাই তিনি হাইকোর্টে রিট দায়ের করবেন। আমরা আশা করছি, উচ্চ আদালতে তিনি ন্যায়বিচার পাবেন।’

কারান্তরীণ বেগম খালেদা জিয়ার পক্ষে ফেনী-১, বগুড়া-৬ ও বগুড়া-৭ আসনে মনোনয়ন ফরম জমা দেওয়া হয়। দুটি মামলায় তিনি দণ্ডিত হওয়ায় রিটার্নিং কর্মকর্তারা তার মনোনয়নপত্র বাতিল বলে ঘোষণা করেন। এরপর গত ৫ ডিসেম্বর বেগম খালেদা জিয়ার আইনজীবীরা তার পক্ষে রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে আপিল আবেদন করেন। গতকাল শুনানির সময় সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্ত বহাল রাখেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। তারা তিনটি আসনেই বেগম খালেদা জিয়ার প্রার্থিতা অবৈধ ঘোষণা করে।

গতকাল শুনানি শেষে ইসি থেকে বেরিয়ে বেগম খালেদা জিয়ার আইনজীবী অ্যাডভোকেট জয়নুল আবেদীন সাংবাদিকদের বলেন, ‘নির্বাচনকালীন আচরণবিধি বা অপরাধের যে ধারায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মনোনয়ন বাতিল করা হয়েছে, তা সম্পূর্ণ বেআইনি। কারান্তরীণ খালেদা জিয়া কীভাবে বিধি লঙ্ঘন করবেন, তার বিরুদ্ধে যুক্তি দেওয়া হয়েছে।’

আজ ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। কাল ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ। আর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ ডিসেম্বর।

(জাস্ট নিউজ/এমজে/১৬০০ঘ.)