নির্বাচন বাতিলের দাবিতে বাম জোটের অবস্থান কর্মসূচি

নির্বাচন বাতিলের দাবিতে বাম জোটের অবস্থান কর্মসূচি

মুখে কালো কাপড় বেঁধে অবস্থান কর্মসূচি পালন করেছে গণতান্ত্রিক বাম জোট। গত ৩০ ডিসেম্বরের নির্বাচনকে প্রহসনের নির্বাচন অভিহিত করে এর ফলাফল বাতিলের দাবিতে এ কর্মসূচি পালন করে তারা। জোটটির ব্যানারে সারাদেশব্যাপী এই কর্মসূচী পালন করা হয়।

কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের সামনে মুখে কালো কাপড় বেঁধে বাম জোটের এ অবস্থান কর্মসূচী বেলা এগারটা থেকে বারোটা পর্যন্ত চলে। এতে জোটের শত শত নেতা-কর্মী অংশ নেন। এছাড়াও ৩০ ডিসেম্বরের নির্বাচনে অংশ নেয়া বেশ কয়েকজন প্রার্থী এই কর্মসূচীতে অংশ নেন।

পাশাপাশি অনেক সাধারণ মানুষও কালো কাপড় মুখে বেঁধে প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেন। কর্মসূচির আশে পাশে ছিল আইন শৃংখলা বাহিনীর কড়া উপস্থিতি।

নির্বাচন বাতিলের দাবিতে পালিত এই অবস্থান কর্মসূচিতে লিখিত বক্তব্য পাঠ করেন রুহিন হোসেন প্রিন্স। এতে বলা হয়, গত ৩০ ডিসেম্বর অবাধ নির্বাচনের মাধ্যমে দেশবাসীকে তাদের প্রতিনিধি নির্বাচনের অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে। ভুয়া ভোটে যাদেরকে নির্বাচিত করা হয়েছে তাদের সবাইকে জনগণ ভুয়া প্রতিনিধি হিসাবে বিবেচনা করছে। জনগণের কাছে জনগণের প্রতিনিধি বলে দাবিদারদের কোনো বৈধ্যতা নেই।

এতে কোটি কোটি ভোটারের ভোটাধিকার হরণ করে সংগঠিত নজিরবিহীন ভোট ডাকাতির নির্বাচন বাতিল ও নিরপেক্ষ তদারকি সরকারের অধীনে নির্বাচন দাবি করা হয়। একইসাথে জনগণের প্রতি দৃঢ় মনোবল অক্ষুন্ন রেখে রুটি-রুজি ও গণতন্ত্র-ভোটাধিকারের সংগ্রাম অব্যহত রাখার আহবান জানান হয় এ লিখিত বক্তব্যে।

জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত এ কর্মসূচীতে অংশ নেন সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বাসদ (মার্কসবাদী)’র কেন্দ্রীয় পরিচালনা কমিটি সদস্য শুভ্রাংশু চক্রবর্তী, রাজেকুজ্জামান রতন, সিপিবি নেতা সাজ্জাদ জহির চন্দন, রুহিন হোসেন প্রিন্স ও কাফি রতন, গণসংহতি আন্দোলনের রাজনৈতিক পরিষদের সদস্য ফিরোজ আহমেদ, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাংলাদেশের ইউনাইটেড কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন নান্নু, নজরুল ইসলাম, সাবেক ছাত্র নেতা লাকি আক্তার, বিল্পবী ওয়ার্কার্স পার্টির পার্টির বহ্নিশিখা জামালী, শাহাদাৎ হোসেন খোকন, ফিরোজ আহমেদ, ইমরান হোসেন প্রমুখ।

এদিকে অবস্থান কর্মসূচীতে ৩০ ডিসেম্বরের নির্বাচনে অংশ নেয়া ঢাকা-৭ আসনের প্রার্থী খালেকুজ্জামান লিপন, ঢাকা-৮ আসনের প্রার্থী শম্পা বসু, ঢাকা-১৭ আসনের প্রার্থী এস. এম. আহসান হাবিব বুলবুল, নারায়ণগঞ্জ-৫ আসনের প্রার্থী আবু নাঈম খান বিপ্লব উপস্থিত ছিলেন।