নির্বাচনে অনিয়মের অভিযোগ রেকর্ড করতেই গণশুনানি: ড. কামাল

নির্বাচনে অনিয়মের অভিযোগ রেকর্ড করতেই গণশুনানি: ড. কামাল

বাংলাদেশের সংবিধান প্রণেতা, গণফোরাম সভাপতি, জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেন বলেছেন, আমরা বিচারক না, কোনো বিচার করার ক্ষমতা আমাদের নাই, কর্তব্যও নাই। শুনানি হচ্ছে গণশুনানি, জনগণের উদ্দেশে এরা বক্তব্য রাখবেন। বিচার যেটা হচ্ছে, সেটা ট্রাইব্যুনালে হবে। আর গণ-আদালত যেটা বলা হয় সেটার বিচার জনগণ করবে।

শুক্রবার সকালে সুপ্রিমকোর্টে শফিউর রহমান মিলনায়তনে গণশুনানিতে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

ড. কামাল হোসেন বলেন, আমরা এসেছি অনুষ্ঠানটা সুষ্ঠুভাবে পরিচালনা হোক, সে জন্য। যে বক্তব্যগুলো আসবে, সেগুলো পরে প্রকাশ করা হবে। বই আকারেও প্রকাশ করা হবে। সবার বক্তব্য রেকর্ড করা হবে।

তিনি আরো বলেন, এই গণশুনানির মূল উদ্দেশ্য, সংবিধানের প্রতি শ্রদ্ধা জানোনো। সংবিধানে আছে এই দেশের জনগণ এই দেশের মালিক। ভোটাধিকার রক্ষা করার জন্য আমরা স্বাধীনতাযুদ্ধ করে জয়ী হয়েছিলাম।

তিনি বলেন, সংবিধানের ৭ম অনুচ্ছেদে লেখা আছে, জনগণ ক্ষমতার মালিক। এবার যে নির্বাচন হয়েছে, সেটা নিয়ে প্রার্থীদের অনেকে ট্রাইব্যুনালে মামলা আকারে ফাইল করেছে। দলের নেতাদের ধারণা হলো নির্বাচনের পদ্ধতি কী ঘটেছে, সেটা জনগণকে জানানো দরকার।

কামাল হোসেন বলেন, জনগণ যারা ক্ষমতার মালিক হিসেবে ভোটের মাধ্যমে তাদের প্রতিনিধি নির্বাচিত করতে চেয়েছিলেন, তাদের জানানো উচিত। নির্বাচনের অভিজ্ঞতা তুলে ধরা, কী ঘটেছিল। কোর্টে যেটা হবে, মামলা ফাইল করা হয়েছে, সেটা হবে। কিন্তু জনগণ ক্ষমতার মালিক হিসেবে তাদেরও জানানো দরকার।

এমআই