জনগণ সরকার পতনের আন্দোলন চায়: মান্না

জনগণ সরকার পতনের আন্দোলন চায়: মান্না

নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, বাংলাদেশের মানুষ এখন এক বাক্যে এই সরকারকে প্রত্যাখ্যান করেছে। মানুষ চায় বিরোধী দল আন্দোলন করুক সরকার পতনের জন্য।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী তাঁতী দল আয়োজিত ‘স্বাধীনতা ও ভোটাধিকার হরণ এবং খালেদা জিয়ার জামিন প্রতিহিংসার বিচারে অবরুদ্ধ’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

রাজনৈতিক আন্দোলন শিল্পের মতো মন্তব্য করে মান্না বলেন, আপনাদের বোঝা দরকার, কখন কোথায় কিভাবে আন্দোলন শুরু করবেন। যারা আন্দোলন গড়ে তুলবেন, তাদের সামগ্রিক বিষয়টা বুঝতে হবে, তা না হলে হবে না। যারা ক্ষমতায় আছেন, তারা কিন্তু বিষয়টা বোঝেন। তারা প্রায়ই বলেন বিএনপি কী আন্দোলন করবে, বিএনপি আন্দোলনের কী বোঝে। কিভাবে আন্দোলন করতে হয় তা আমরা জানি। আওয়ামী লীগ জানে...তাহলে ছয় দফা দেয়ার পরে তিন বছর বসেছিলেন কেন। শেখ মুজিবকে তাহলে বারবার কারাগারে যেতে হয়েছে কেন? আন্দোলন তো আওয়ামী লীগ করে শেখ মুজিবকে কারাগার থেকে বের করেনি। অত বড় নেতা শেখ মুজিবুর রহমান মারা গিয়েছিলেন, তারপর তো আওয়ামী লীগ আন্দোলন করতে পারেনি। কেন তারা বারবার বলে তাহলে আমরা আন্দোলন করতে জানি? আর কেউ জানে না।

তিনি বলেন, এইবার আমি সবাইকে ওইরকম একটা আন্দোলন গড়ে তুলবার জন্য আহ্বান জানাচ্ছি। ওদের শিখিয়ে দেন, তোমরা আন্দোলন ভাঙতে জানো, আন্দোলন করতে জানি আমরা।

ভারতে নাগরিকত্ব আইন পাসের পর সে দেশ থেকে যেসব মানুষ বাংলাদেশে ঢুকেছে তাদের প্রসঙ্গে মাহমুদুর রহমান মান্না বলেন, বিজিবি মহাপরিচালক বলেছেন ওরা সবাই বাংলাদেশি, উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। যেহেতু এখন স্বীকার করেছেন, ওখান থেকে ওরা আসছে। আমি জানতে চাই মোট কতজন বাংলাদেশে ঢুকেছে? এরা কবে ভারতে গিয়েছিল, এখন ঢুকল কেন, কোথায় আছেন তারা এখন? সাংবাদিকরা যেন সেই লিস্ট ধরে কথা বলতে পারেন। আমি জানতে চাই, মানুষ জানতে চায় যে, তারা সত্যি সত্যি বাংলাদেশের ছিল কি না।

আয়োজক সংগঠনের আহ্বায়ক আবুল কালাম আজাদের সভাপতিত্বে আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম আজাদ, ওলামা দলের আহ্বায়ক হাফেজ মাওলানা শাহ মোহাম্মদ নেসারুল হক, তাঁতী দলের যুগ্ম-আহবায়ক ড. কাজী মনিরুজ্জামান মনির, কৃষক দলের আহ্বায়ক কমিটির সদস্য কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।