৮ বছরে স্নাতক পাস ঢাবি ছাত্রলীগ নেতা সাদ্দামের

৮ বছরে স্নাতক পাস ঢাবি ছাত্রলীগ নেতা সাদ্দামের

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ও ডাকসুর এজিএস সাদ্দাম হোসাইন ৮ বছরে ব্যাচেলর অব ‘ল’ (এলএলবি) অর্জন করলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চার বছরের এই কোর্স শেষ করতে তিনি ৮ বছর সময় নেন।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের মেয়াদোত্তীর্ণ কমিটির সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন ২০১১-১২ সেশনে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হন। প্রথম বর্ষ পার হতে তিনি তিন বছর সময় নেন। ২০১২, ২০১৩ ও ২০১৪ সালের প্রথম বর্ষের ফাইনাল পরীক্ষায় তিনি অকৃতকার্য হন। চতুর্থবারের প্রচেষ্টায় ২০১৫ সালে তিনি প্রথম বর্ষের পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর ২০১৬ সালের দ্বিতীয় বর্ষের ফাইনাল পরীক্ষাও পাস করতে পারেননি সাদ্দাম হোসেন। ২০১৭ সালের ফাইনাল পরীক্ষায় উত্তীর্ণ হন।

এরপর ২০১৮ সালে তৃতীয় বর্ষে পদার্পণ করেন। সেই তৃতীয় বর্ষের পরীক্ষা ২০১৯ সালের ১৪ জানুয়ারি শুরু হয়। সেই পরীক্ষায়ও অকৃতকার্য হন সাদ্দাম। সর্বশেষ ২০১৯ সালে অনুষ্ঠিত চতুর্থ বর্ষের ব্যাচেলর অব ‘ল’ (এলএলবি) এর ফলাফল সোমবার বিকালে প্রকাশিত হয়। এতে তিনি দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের একটি আদেশে বলা আছে, আট বছরের বেশি কোনো শিক্ষার্থী ঢাবির নিয়মিত ছাত্র হিসেবে অধ্যায়ন করতে পারবে না। এই আট বছরের ভেতর ছয় বছরে স্নাতক ও দুই বছরের মধ্যে স্নাতকোত্তর করতে হবে। কিন্তু সাদ্দাম হোসেনের শুধু স্নাতক শেষ করতে লেগেছে ৮ বছর। মূলত, অনুষদের ডিনের বিশেষ ব্যবস্থায় সাদ্দাম হোসেন অতিরিক্ত সময় পান স্নাতক শেষ করার জন্য।

কেউ আট বছরের স্নাতক সম্মান শেষ করলে তাতে নিয়মের ব্যত্যয় ঘটে কি না জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ছয় আর দুই আছে দ্যাট ইজ ট্রু। তবে বিভিন্ন সময় বিভিন্ন প্রক্রিয়ার মধ্যে শিক্ষার্থীদের অনুমতি দেওয়া হয়।

পরীক্ষার ফলাফলের বিষয়ে সাদ্দাম হোসেনের প্রতিক্রয়া জানতে চাইলে তিনি বলেন, সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ।