সরকারকে নিয়ন্ত্রণ করছে ব্যবসায়ী সিন্ডিকেট: মুজাহিদুল ইসলাম সেলিম

সরকারকে নিয়ন্ত্রণ করছে ব্যবসায়ী সিন্ডিকেট: মুজাহিদুল ইসলাম সেলিম

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, গণবিরোধী সরকার আর অবৈধ সিন্ডিকেটের যোগসাজশে একদিকে ভোক্তাদের পকেট কাটা হচ্ছে, অন্যদিকে উৎপাদক কৃষক প্রতারিত হচ্ছে। অবৈধ ব্যবসায়ী-সিন্ডিকেট শুধু বাজার নয়, গণবিরোধী কর্তৃত্ববাদী সরকারকেও নিয়ন্ত্রণ করছে। গণবিরোধী সরকার লুটেরা, মুনাফাখোর ও মজুদদারদের পাহারাদার হিসেবে ব্যবসায়ী-সিন্ডিকেটকে রক্ষা করে চলেছে। সাধারণ মানুষের প্রতি বিনা ভোটের সরকারের কোনো দায় নেই।

শনিবার রাজধানীর শান্তিনগর কাঁচাবাজারের সামনে সিপিবি পল্টন থানা কমিটি আয়োজিত বিক্ষোভ সমাবেশে সেলিম এসব কথা বলেন। চাল-ডাল, পেঁয়াজ-রসুন, তেল, আটা, চিনি, সবজিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন মূল্য বৃদ্ধির প্রতিবাদে সিপিবির দেশব্যাপী 'বিক্ষোভ সপ্তাহ'র প্রথম দিনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সিপিবি সভাপতি বলেন, মুক্তিযুদ্ধের দর্শনের বদলে সরকার এখন মুক্তবাজার দর্শনের ভিত্তিতে দেশ পরিচালনা করছে। সরকারের বাজার তদারকি ও নিয়ন্ত্রণের অভাবে ব্যবসায়ী-সিন্ডিকেট দাম বাড়িয়েই চলেছে। করোনার আঘাতে মানুষ যখন বিপর্যস্ত, তখন দ্রব্যমূল্যের পাগলা ঘোড়ার ধাক্কায় মানুষের জীবন চরম হুমকির মধ্যে পড়েছে।

তিনি বলেন, এর মধ্যেই মড়ার ওপর খাঁড়ার ঘা হিসেবে সরকার আবারও ১২ কেজি সিলিন্ডারের এলপিজির দাম বাড়িয়েছে। এ দাম বৃদ্ধির প্রতিবাদে তীব্র লড়াই গড়ে তোলার পাশাপাশি কর্তৃত্ববাদী সরকারের বিরুদ্ধে গণপ্রতিরোধ গড়ে তুলতে হবে।

সমাবেশে গরিব মানুষের জন্য রেশনিং ও গণবণ্টন ব্যবস্থা চালু, টিসিবির কার্যক্রম জোরদার, ন্যায্যমূল্যের দোকান চালু, 'বাফার স্টক' গড়ে তোলা, অবৈধ ব্যবসায়ী-সিন্ডিকেট ভেঙে দেওয়া এবং লুটেরা-মজুদদার-মুনাফাখোর-মধ্যস্বত্বভোগীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের দাবি জানানো হয়।

দেশের বিভিন্ন স্থানে পূজামণ্ডপে হামলা ও প্রতিমা ভাঙচুরের তীব্র নিন্দা ও ধিক্কার জানিয়ে নেতারা আরও বলেন, সরকার রাজনৈতিক স্বার্থে সাম্প্রদায়িক অপশক্তিকে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মদদ দিচ্ছে। তারা বলেন, সাম্প্রদায়িক অপশক্তি ও তাদের পৃষ্ঠপোষকদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। তার জন্য বাম-গণতান্ত্রিক বিকল্প শক্তির উত্থান ঘটাতে হবে।

সিপিবি পল্টন থানা কমিটির সাধারণ সম্পাদক ত্রিদিব সাহার সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য দেন দলের সম্পাদকমণ্ডলীর সদস্য রুহিন হোসেন প্রিন্স, জলি তালুকদার, শান্তিনগর শাখার সম্পাদক ফারহান হাবিব প্রমুখ। সমাবেশ শেষে 'দাম কমাও, জান বাঁচাও' স্লোগানে একটি বিক্ষোভ মিছিল নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।