ফেনীতে ১৪৪ ধারা উপেক্ষা করে বিএনপির পথসভা, পুলিশের সঙ্গে ধস্তাধস্তি, ইটপাটকেল নিক্ষেপ

ফেনীতে ১৪৪ ধারা উপেক্ষা করে বিএনপির পথসভা, পুলিশের সঙ্গে ধস্তাধস্তি, ইটপাটকেল নিক্ষেপ

ফেনীতে ১৪৪ ধারা উপেক্ষা করে পথসভাকে কেন্দ্র করে বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনের সড়কে পুলিশের সঙ্গে নেতাদের ধস্তাধস্তি, ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। সংক্ষিপ্ত বক্তব্য রেখে পূর্ব নির্ধারিত জনসভা কর্মসূচির সমাপ্তি করে স্থান ত্যাগ করে বিএনপির নেতা-কর্মীরা।

ফেনী পৌর বিএনপির সদস্য সচিব মেসবাহ উদ্দিন জানান, পূর্ব নির্ধারিত জনসভাকে কেন্দ্র করে সকাল থেকে নেতা-কর্মীর শহরের ইসলামপুর রোডের অস্থায়ী কার্যালয়ের সামনে জড়ো হয়। সকাল ১০টার দিকে পুলিশ এসে ছত্রভঙ্গ করে দিতে চাইলে নেতা-কর্মীদের সাথে বাকবিতণ্ডা ও হাতাহাতি শুরু হয়।

এসময় দুর্বৃত্তরা বেশ কিছু ইটপাটকেল ছুড়লে পরিস্থিতি উত্তপ্ত হয়ে যায়। পরে কেন্দ্রীয় নেতাদের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এসময় দুই পথচারী আহত হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয়রা। তবে তাৎক্ষণিক আহতদের নাম যায়নি।

একপর্যায়ে পুলিশের উপস্থিতিতে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা সাবেক সাংসদ অধ্যাপক জয়নাল আবদীন ভিপি, বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ সাংগঠনিক সম্পাদক হারুনুর রশিদ, সহ দপ্তর সম্পাদক বেলাল আহম্মেদ।

বক্তারা এসময় বলেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসার দাবিতে পূর্ব নির্ধারিত কর্মসূচি ভণ্ডুল করতে যুবলীগ অযাচিত সমাবেশ ডেকে ১৪৪ ধারা জারি করে। এভাবে করে আন্দোলন দমিয়ে রাখা যাবে না।

বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা সাবেক সাংসদ অধ্যাপক জয়নাল আবদীন ভিপি বলেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও বিদেশে চিকিৎসা সুনিশ্চিত করতে আন্দোলনের মাধ্যমে সরকারকে বাধ্য করা হবে।

ফেনী মডেল থানার পরিদর্শক (অপারেশন) মাহফুজুল হক বলেন, বিএনপির নেতা-কর্মীরা জড়ো হওয়ার চেষ্টা করলে পুলিশ তাদের বুঝিয়ে এলাকা থেকে সরিয়ে দিয়েছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

জেলা যুবলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক চৌধুরী আহমেদ রিয়াদ বলেন, ‘প্রশাসনের প্রতি আমরা সবসময় শ্রদ্ধাশীল।

প্রশাসনের নিষেধাজ্ঞা থাকায় আপাতত আমরা আমাদের প্রোগ্রাম করছি না।

ফেনী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নিজাম উদ্দিন জানান, ফেনী ওয়াপদা মাঠসহ আশপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। মঙ্গলবার রাত থেকে শহরজুড়ে পুলিশের টহল বাড়ানো হয়েছে।

জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান বলেন, একই স্থানে বিএনপি ও যুবলীগের সভা আহ্বান করায় আইন-শৃঙ্খলার অবনতির আশংকায় শহর এলাকায় সব ধরনের সভা-সমাবেশ বন্ধে ১৪৪ ধারা জারি রয়েছে। বুধবার সকাল ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত ফেনী শহর ও পৌর এলাকায় এই ১৪৪ ধার বলবৎ থাকবে। ১৪৪ ধারা বাস্তবায়নে এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট তদারকি করছেন।

দলীয় সূত্র জানায়, ফেনী জেলায় বিএনপির সমাবেশ হওয়ার কথা ছিল গত মঙ্গলবার বেলা দুইটায়। জেলা প্রশাসন শহীদ শহীদুল্লা কায়সার সড়কের ওয়াপদা মাঠ ব্যবহারের অনুমতি দেয়। কিন্তু ফেনীর সাবেক সাংসদ ও আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদের সদস্য জয়নাল হাজারীর আকস্মিক মৃত্যু ও দাফনের জন্য বিএনপির সমাবেশের অনুমতি থাকা সত্ত্বেও স্থগিত ঘোষণা করে। এ জন্য মঙ্গলবারের সমাবেশ বুধবার বেলা দুইটায় ঘোষণা করা হয়। সে আলোকে মঙ্গলবার বিকাল থেকেই দলীয় নেতাকর্মীরা ওয়াপদা মাঠে মঞ্চ তৈরির কাজ শুরু করেন। জেলা প্রশাসন থেকে সভার আগের অনুমতির পরিপ্রেক্ষিতে বুধবার সভা করার জন্য দরখাস্ত দেয়া হয়। বিএনপির সভা ভন্ডুল করার জন্য পরিকল্পিতভাবে একই স্থানে জেলা যুবলীগ আকস্মিক কর্মিসভা ডাকে। যুবলীগের পক্ষ থেকে ওই স্থানে কর্মী সমাবেশের ঘোষণা করায় বিএনপি হতভম্ভ হয়ে যায়। এ ঘোষণায় দলীয় নেতাকর্মীদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে বলে জানায়, জেলা বিএনপির সদস্য সচিব আলাল উদ্দিন আলাল।

এমজে/