রাস্তা-ফুটপাতে রাত কাটালেন বিএনপি নেতাকর্মীরা

রাস্তা-ফুটপাতে রাত কাটালেন বিএনপি নেতাকর্মীরা

বর্তমান সরকারের পদত্যাগসহ নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের একদফা দাবিতে আজ (শুক্রবার) বিএনপির মহাসমাবেশ। রাজধানীর নয়া পল্টনে আজকের এই মহাসমাবেশে যোগ দিতে আগেই চলে এসেছেন দলটির ঢাকার বাইরের নেতাকর্মীরা। অনেকই আত্মীয়-স্বজনের বাসা বা হোটেল উঠছেন। কিন্তু গত দু’দিন ধরে হোটেল ও বাসায় তল্লাশি চালিয়ে সহস্রাধিক নেতাকর্মী গ্রেফতার করেছে পুলিশ।

এমন পরিস্থিতিতে অনেকেই হোটেলে কিংবা বাসায় না উঠে নয়া পল্টন এলাকায় রাস্তা-ফুটপাতে ঘুমিয়ে অথবা জেগে রাত কাটিয়েছেন।

বিএনপির মহাসমাবেশে রংপুর থেকে আসা আব্দুল কাদের জানান, ‘গত বুধবার ঢাকায় এসেছি। দু’দিন ছোট এক হোটেলে ছিলাম। গত রাতে অনেক নেতাকর্মীকে গ্রেফতার করছে পুলিশ। তাই আজ আর কোনো হোটেলে থাকিনি। গ্রেফতার এড়াতে নয়া পল্টনে বিএনপি অফিসের সামনের রাস্তায় শুয়ে-বসে রাত কাটালাম।’

খেয়েছেন কি-না প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘কাছে কিছু শুকনা খাবার ছিল, আর রাতে এখানে খিচুড়ি দেয়া হয়েছে, তা খেয়েছি। আমার মতো সবার একই অবস্থা, যারা এখানে রাত কাটিয়েছে।

আরো অনেকের সাথে কথা বলে এমনটাই জানা গেছে।

তারা জানিয়েছে, রাতে নয়া পল্টনে অবস্থানরত নেতাকর্মীদের মাঝে খিচুড়ি বিলিয়ে দিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী ও ঢাকা জেলার সাধারণ সম্পাদক নিপুণ রায়।

ঢাকার মহাসমাবেশ এক দিন পিছিয়ে শুক্রবার (২৮ জুলাই) করার ঘোষণা দেয় বিএনপি। পূর্ব ঘোষণা অনুযায়ী যা বৃহস্পতিবার (২৭ জুলাই) হওয়ার কথা ছিল।