সারাদেশে বিএনপি-সমমনাদের তৃতীয় দফার অবরোধ চলছে

সারাদেশে বিএনপি-সমমনাদের তৃতীয় দফার অবরোধ চলছে

সারাদেশে বিএনপি-সমমনাদের তৃতীয় দফার অবরোধ চলছে। পূর্ব ঘোষিত ৪৮ ঘণ্টার এই কর্মসূচিতে সড়ক, রেল ও নৌপথ অবরোধের ঘোষণা দিয়েছে সরকার বিরোধী দলগুলো। বুধবার (৮ নভেম্বর) ভোর ছয়টা থেকে শুরু হওয়া এই অবরোধ চলবে শুক্রবার ভোর পর্যন্ত।

মঙ্গলবার (৭ নভেম্বর) রাত ১১টায় রাজধানীর মালিবাগ এলাকায় একটি বাসে আগুন দেয় দুষ্কৃতিকারীরা। পরে দমকল বাহিনী এসে আগুন নেভায়। রাজধানীর বিভিন্ন পয়েন্টে নিরাপত্তা রক্ষায় আইনশৃঙ্খলা বাহিনীর সরব উপস্থিতি রয়েছে। গত ৬ নভেম্বর বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ওই কর্মসূচি ঘোষণা দেন। এতে একাত্মতা প্রকাশ করে বেশ কয়েকটি দল।

এর আগে ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশে আইনশৃঙ্খলা বাহিনী ও ক্ষমতাসীন দল হামলা করেছে এমন অভিযোগ এনে দুই দফায় দেশব্যাপী হরতাল-অবরোধ পালন করে সরকার বিরোধীরা।

এদিকে বিরোধী দলের ডাকা অবরোধ কর্মসূচিতে জনজীবন স্বাভাবিক রাখার চেষ্টা অব্যাহত রেখেছে সরকার। রাজধানীসহ সারাদেশে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে। দূরপাল্লার গাড়িতে দেয়া হচ্ছে বাড়তি নিরাপত্তা।

অবরোধে ট্রেন ও লঞ্চ চলাচল স্বাভাবিক রয়েছে। মালিক সমিতি বাস চলাচল স্বাভাবিক রাখার ঘোষণা দিলেও যাত্রী সংকটে দূরপাল্লার বাস চলছে কম। রাজধানীতেও যাত্রী সংখ্যা কম থাকায় গণপরিবহনের সংখ্যা কম।