পদত্যাগ দাবি শিক্ষার্থীদের

মন্ত্রী শাজাহান খানের লাগামহীন বক্তব্যে ক্ষুদ্ধ শেখ হাসিনা

মন্ত্রী শাজাহান খানের লাগামহীন বক্তব্যে ক্ষুদ্ধ শেখ হাসিনা

 ঢাকা, ৩০ জুলাই (জাস্ট নিউজ) : নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খানের লাগামহীন বক্তব্যে ক্ষুদ্ধ হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাকে ডেকে নিয়ে সরকার বিব্রত হয় এমন যেকোনও মন্তব্য পরিহার করে সংযত হয়ে কথা বলার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার সাপ্তাহিক ঠৈকের পর নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খানকে ডেকে নিয়ে তিনি এই নির্দেশ দেন। মন্ত্রিপরিষদের বৈঠকে উপস্থিত একাধিক মন্ত্রীর সাথে কথা বলে এ তথ্য জানা গেছে।

গত রবিবার দুপুরে বিমানবন্দর সড়কের কুর্মিটোলার বাসচাপায় রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থীর মর্মান্তিক মৃত্যুর ঘটনা নিয়ে কথা বলেন নৌমন্ত্রী। তিনি ভারতের মহারাষ্ট্রে এক সড়ক দুর্ঘটনায় ৩৩ জন নিহতের ঘটনার সঙ্গে শিক্ষার্থী নিহতের ঘটনাকে তুলনা করেন। এ নিয়ে দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। এতে বিব্রত হয়েছে সরকার।

নিজ দফতরে ডেকে নিয়ে নৌমন্ত্রী শাজাহান খানকে সংযত হয়ে কথা বলার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, সরকার বিব্রত হয় এমন যেকোনও মন্তব্য পরিহার করতে হবে। কথা বলার সময় আরো সতর্ক থাকতে হবে। সড়ক দুর্ঘটনাটি খুবই মর্মান্তিক। এ ঘটনায় দুঃখ প্রকাশ না করে মহারাষ্ট্রের সড়ক দুর্ঘটনার রেফারেন্স দেওয়া ঠিক হয়নি।

ওইদিন সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে মোংলা বন্দরের জন্য একটি মোবাইল হারবার ক্রেন ক্রয়ের বিষয়ে চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে শাজাহান খান বলেন, ভারতের মহারাষ্ট্রে এক দুর্ঘটনায় ৩৩ জন মারা গেছে, তা নিয়ে কোনো হইচই নেই। অথচ বাংলাদেশে সামান্য কোনো ঘটনা ঘটলেই হইচই শুরু হয়ে যায়। মহারাষ্ট্রের ঘটনার সঙ্গে তুলনা করে কুর্মিটোলার সড়ক দুর্ঘটনাকে স্বাভাবিক বলছেন কিনা এমন প্রশ্নের জবাবে নৌমন্ত্রী বলেন, আগে চুক্তিটা হোক, তারপর বলছি। চুক্তি শেষে তিনি এ বিষয়ে আর কোনও কথা না বলে বেরিয়ে যান।

(জাস্ট নিউজ/একে/২০০৫ঘ.)