শেখ হাসিনাকে কানাডার পররাষ্ট্র বিষয়ক ভাইসচেয়ারম্যানের চিঠি

খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে প্রেরণের আহবান কানাডার

খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে প্রেরণের আহবান কানাডার

সাবেক প্রধানমন্ত্রী এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উন্নত চিকিৎসা নিশ্চিতে বিদেশে প্রেরণ নিশ্চিতে যথাযথ পদক্ষেপ নিতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহবান জানিয়েছেন কানাডার পররাষ্ট্র এবং আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক ভাইসচেয়ারম্যান স্টিফান বারগেরন এমপি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লেখা এক চিঠিতে এই আহবান জানান কানাডার পররাষ্ট্র বিষয়ক ভাইসচেয়ারম্যান। কানাডা প্রবাসি রাজনীতিবিদ ফয়সল আহমেদ চৌধুরী চিঠির একটি কপি জাস্ট নিউজকে প্রেরণ করেছেন। 

চিঠির শুরুতেই খালেদা জিয়ার ক্রমঅবনতিশীল স্বাস্থ্য নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে স্টিফান বারগেরন বলেন, "বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে গভীর উদ্বেগের বিষয়টি জানাতেই কানাডার পররাষ্ট্র বিষয়ক ভাইসচেয়ারম্যান হিসেবে চিঠিটি আপনাকে লিখলাম (শেখ হাসিনাকে)।"

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে গৃহবন্দি করে রাখা হয়েছে উল্লেখ করে চিঠিতে স্টিফানবারগেরন বলেন, "একটি মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে খালেদা জিয়াকে গৃহবন্দি করে রাখা হয়েছে। তবে আমি উদ্বিগ্ন যে বিষয়টা নিয়ে তা হলো- একজন সাবেক প্রধানমন্ত্রীর (খালেদা জিয়া) সঙ্গে যে ধরণের আচরণ করছে রাষ্ট্রপক্ষ তা নিয়ে। এনিয়ে ২০১৯ সালে একটি রিপোর্ট প্রকাশ করে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সেখানে তার ক্রমঅবনতিশীল স্বাস্থ্য এবং বন্দিদশার বিষয়টি তোলে ধরা হয়েছে।"

তিনি আরও বলেন, সর্বশেষ যে রিপোর্ট আমরা জানতে পেরেছি তাতেও খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থার উন্নতির কোনো খবর জানা যায়নি।

কানাডার পররাষ্ট্র বিষয়ক ভাইসচেয়ারম্যান বলেন, "২০২১ সালের ২৯ নভেম্বর আল জাজিরার এক রিপোর্টে খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে আরও আপডেট জানা যায় যেখানে বলা হয় হার্ট, আথ্রাইটিস এবং ডায়াবেটিসসহ নানান রোগে তার অবস্থার আরও অবনতি হচ্ছে। অতি সম্প্রতি আরেকটি রিপোর্টে যা জেনেছি তা নিয়ে আমরা উৎকন্ঠায় রয়েছি। যেখানে বলা হয়েছে খালেদা জিয়া লিভার সিরোসিসে আক্রান্ত হয়েছেন। তার স্বাস্থ্যের ক্রমাবনতি হচ্ছে এবং এটা কারাগারে রাখার জন্যই হয়েছে। এছাড়া অন্য কারণ হচ্ছে উন্নত চিকিৎসার জন্য তাকে বাংলাদেশের বাইরে যেতে দেয়া হচ্ছে না।"

বাংলাদেশ ইন্টারন্যাশনাল কভেনেন্ট অন ইকোনোমিক, সোশ্যাল এন্ড কালচারাল রাইটস এর সাক্ষরকারী দেশগুলোর একটি উল্লেখ করে চিঠিতে বলা হয়, "আমি কানাডার একটি রাজনৈতিক দল এবং একসঙ্গে পার্লামেন্টের একজন সদস্য। এখানকার প্রত্যেকেই গণতন্ত্র এবং মানবাধিকারের সুরক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ। সেই পার্লামেন্টের সদস্য হিসেবে আপনাকে (হাসিনা) আহবান জানাই মৌলিক এবং মানবিক বোধ কাজে লাগিয়ে খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসা নেবার সুযোগ করে দিন।"

কানাডার পররাষ্ট্র বিষয়ক ভাইসচেয়ারম্যান চিঠিতে বলেন, "বাংলাদেশের আইন অনুযায়ী যেন খালেদা জিয়ার অধিকারসমূহ নিশ্চিত করা হয় যাতে করে তিনি সুচিকিৎসা নিতে পারেন এবং আসন্ন জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন।"

শেখ হাসিনা যেন তার চিঠিকে যথাযথ গুরুত্ব দেন সেই আহবান জানিয়েছেন স্টিফান বারগেরন।

এনএম/