নিউইয়র্কে বেনজীরের সমাবেশ প্রসঙ্গে স্টেট ডিপার্টমেন্ট

নিষেধাজ্ঞা প্রাপ্ত ব্যক্তির সঙ্গে লেনদেনে সতর্কতা, শর্ত লঙ্ঘন নিয়ে জনসম্মুখে মন্তব্য নয়

নিষেধাজ্ঞা প্রাপ্ত ব্যক্তির সঙ্গে লেনদেনে সতর্কতা, শর্ত লঙ্ঘন নিয়ে জনসম্মুখে মন্তব্য নয়

স্টেট ডিপার্টমেন্ট সংবাদদাতা

জাতিসংঘের পুলিশ সম্মেলনে যোগ দিতে গিয়ে নিষেধাজ্ঞা প্রাপ্ত বাংলাদেশ পুলিশের আইজি বেনজীর আহমেদের একটি সমাবেশে যোগ দেয়া প্রসঙ্গে যুক্তরাষ্ট্র বলেছে তারা নিষেধাজ্ঞার সম্ভাব্য লঙ্ঘনের বিষয়ে জনসম্মুখে কোনো মন্তব্য করেননা। তবে যুক্তরাষ্ট্রের নাগরিক নিষেধাজ্ঞাপ্রাপ্ত ব্যক্তির সঙ্গে কোনো প্রকার লেনদেনে জড়িত হতে পারবেননা।

চরম মানবাধিকার লঙ্ঘনের দায়ে নিষেধাজ্ঞা পাওয়া আইজিপি বেনজীরের সমাবেশে যোগ দেয়ায় শর্ত লঙ্ঘনের বিষয়ে একটি ফলোআপ প্রশ্নের লিখিত জবাবে জাস্ট নিউজকে এ কথা জানান স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র।

এর আগে গত মঙ্গলবার স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফ্রিংয়ে এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে মুখপাত্র নেড প্রাইস বলেছিলেন বাংলাদেশের পুলিশ প্রধানের সমাবেশে যোগদানের বিষয়ে তিনি অবহিত নন। পরে লিখিত এক প্রশ্নের জবাবে দেশটির পক্ষে অবস্থান পরিস্কার করেন একজন মুখপাত্র।

জাতিসংঘের পুলিশ সামিট বাদ দিয়ে সমাবেশে অংশ নেয়া প্রসঙ্গে স্টেট ডিপার্টমেন্ট ওই মুখপাত্র বলেন, "নিষেধাজ্ঞার সম্ভাব্য লংঘন বা লাইসেন্স আবেদনের বিষয়ে জনসম্মুখে আমরা কোনো মন্তব্য করি না। তবে উল্লেখ করা প্রয়োজন যে, যুক্তরাষ্ট্রের কোনো নাগরিক নিষেধাজ্ঞা পাওয়া ব্যক্তির সঙ্গে অফিস অব ফরেন অ্যাসেট কন্ট্রোল এর অনুমতি ছাড়া অথবা তার নিষেধাজ্ঞা প্রত্যাহার ব্যতিত কোনোপ্রকার লেনদেন করতে পারবেনা। "

গত ১ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘের পুলিশ সামিটে অংশ নেয়ার পাশাপাশি কুইন্সের গুলশান টেরেসে ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থক আয়োজিত সংবর্ধনার নামে একটি রাজনৈতিক সমাবেশে যোগ দেন আইজিপি বেনজীর। তখন থেকেই ভিসার শর্ত লংঘনের বিষয়টি নিয়ে আলোচনা-সমালোচনা তৈরি হয়।

উল্লেখ্য, গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গত বছরের ১০ ডিসেম্বর বর্তমান পুলিশ প্রধান বেনজীরসহ র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) এবং বাহিনীর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ এবং স্টেট ডিপার্টমেন্ট।

এমএন/