শেখ হাসিনার সঙ্গে আইএমএফ প্রধান জর্জিয়েভার বৈঠক নিয়ে সরকারের বিভ্রান্তিকর প্রচারণার জবাবে যা বললো আইএমএফ

শেখ হাসিনার সঙ্গে আইএমএফ প্রধান জর্জিয়েভার বৈঠক নিয়ে সরকারের বিভ্রান্তিকর প্রচারণার জবাবে যা বললো আইএমএফ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভার বৈঠক নিয়ে গণমাধ্যমে বিভ্রান্ত তথ্য পাঠিয়েছে সরকার। বৈঠকের মূল বিষয় থেকে দৃষ্টি অন্যদিকে সরিয়ে গত ৩০ এপ্রিল "সমৃদ্ধির জন্য শেখ হাসিনার নেতৃত্ব প্রয়োজন: আইএমএফ প্রধান"-এই শিরোনামে একটি সংবাদ প্রকাশ করে বাংলাদেশ সংবাদ সংস্থা। জাতীয় বার্তা সংস্থায় প্রকাশিত এই বিভ্রান্তিকর খবরটি সংস্থার বরাত দিয়ে প্রকাশ করে দেশের অধিকাংশ গণমাধ্যম। সরকার দেশের গণমাধ্যমকে নিয়ন্ত্রিত খবর প্রকাশে বাধ্য করছে।

২৯ এপ্রিল ওয়াশিংটনের রিজ-কার্লটন হোটেলে বাংলাদেশ প্রধানমন্ত্রীর সঙ্গে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালকের বৈঠক নিয়ে নিজেদের পক্ষ থেকে কোন রিড আউট প্রকাশ করেনি আইএমএফ। এমনকি কোনাে টুইট বার্তাও পোস্ট হয়নি।

বাসসের প্রকাশিত খবরে বলা হয়েছে, ক্রিস্টালিনা জর্জিয়েভাকে উদৃত করে বলা হয়েছে, “বাংলাদেশ বিশ্বে একটি রোল মডেল। শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে দেশটি বিভিন্ন ক্ষেত্রে অভূতপূর্ণ উন্নয়ন অর্জন করেছে। সকল বাধা-বিপত্তি মোকাবিলা করে দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যেতে বাংলাদেশ শেখ হাসিনার মতো নেতৃত্ব জরুরি।”

গণমাধ্যমে পাঠানো বাংলাদেশ সরকারের খবর এবং বৈঠকে কী কথা হয়েছিল সে প্রসঙ্গে জানতে চাইলে সাউথ এশিয়া পার্সপেক্টিভস’র নির্বাহী সম্পাদক এবং জাস্ট নিউজ সম্পাদক মুশফিকুল ফজল আনসারীকে আইএমএফের এক মুখপাত্র জানান, "গত ২৯ এপ্রিল ওয়াশিংটনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা। বৈঠকে বাংলাদেশের কার্যক্রমসহ বিশ্ব অর্থনীতির উন্নয়ন প্রসঙ্গে কথাবার্তা হয়। যার মধ্যে রয়েছে অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় এবং জলবায়ু সংকট মোকাবেলায় নেয়া সংস্কারমূলক কর্মসূচিসমূহ।"

লিখিত বক্তব্য ওই মুখপাত্র আরও জানান, "আইএমএফ বাংলাদেশের সঙ্গে গভীর সম্পর্ককে গুরুত্ব দেয়। বাংলাদেশের প্রত্যাশা বাস্তবায়নে আইএমএফ তার সহযোগিতা অব্যাহত রাখবে বলে অঙ্গিকার পুর্নব্যক্ত করেছেন সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক।"