সালমান রহমানের সঙ্গে ডেরেক শোলের জরুরি বৈঠক

বাংলাদেশে অবাধ এবং সুষ্ঠু  নির্বাচনের স্পষ্ট বার্তা দিলো যুক্তরাষ্ট্র

বাংলাদেশে অবাধ এবং সুষ্ঠু  নির্বাচনের স্পষ্ট বার্তা দিলো যুক্তরাষ্ট্র

মুশফিকুল ফজল আনসারী, স্টেট ডিপার্টমেন্ট

বাংলাদেশে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজন এবং মানবাধিকার পরিস্থিতিতে উদ্বেগ জানিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করলো যুক্তরাষ্ট্র।

বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে বৈঠক করে এ সংক্রান্ত বাইডেন প্রশাসনের স্পষ্ট বার্তা পৌঁছে দিয়েছেন স্টেট ডিপার্টমেন্টের কাউন্সেলর ডেরেক শোলে।

বৃহস্পতিবার স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত ব্রিফ্রিংয়ে প্রধান উপমুখপাত্র ভেদান্ত প্যাটেল বাংলাদেশের নির্বাচন নিয়ে বৈঠক এবং আলোচনার বিষয়টি খোলাসা করেন।

ভেদান্ত প্যাটেল বলেন, "বাংলাদেশে অবাধ, সুষ্ঠু নির্বাচন এবং মানবাধিকার নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগের বার্তা পৌঁছে দিতে গতকাল (বুধবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে বৈঠক করেছেন কাউন্সেলর ডেরেক শোলে।"

স্টেট ডিপার্টমেন্টের এই মুখপাত্র আরও বলেন, "দ্বিপাক্ষিক সম্পর্কের জায়গায় যুক্তরাষ্ট্র গণতন্ত্রকে অগ্রাধিকার দেয় বলে প্রধানমন্ত্রীর উপদেষ্টাকে জানিয়েছেন শোলে।"

Video: Reuters

ব্রিফ্রিংয়ের শুরুর দিকে প্রশ্নের জন্য বাংলাদেশি সাংবাদিক এবং স্টেট ডিপার্টমেন্ট করসপন্ডেন্ট মুশফিকুল ফজল আনসারীকে প্রশ্ন করার আহবান জানান ভেদান্ত প্যাটেল।

এসময় মুশফিক জানতে চান, "একটি টুইট বার্তায় দেখতে পেলাম বাংলাদেশ সরকারের এক শীর্ষ কর্মকর্তার সঙ্গে গতকাল বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাউন্সেলর ডেরেক শোলে। বৈঠকে তিনি বাংলাদেশে অবাধ, সুষ্ঠু নির্বাচন এবং মানবাধিকার নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ তুলে ধরেছেন। আপনি কী এই বৈঠক এবং যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি অব স্টেট ফর পলিটিক্যাল অ্যাফেয়ার্স ভিক্টোরিয়া নুল্যান্ডের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র সচিবের পার্টনারশিপ ডায়ালগের বিষয়ে বিস্তারিত বলবেন?"

জবাবে ভেদান্ত প্যাটেল বলেন, "আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।বাংলাদেশে অবাধ, সুষ্ঠু নির্বাচন এবং মানবাধিকার নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগের বার্তা পৌঁছে দিতে গতকাল বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে বৈঠক করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাউন্সেলর ডেরেক শোলে। কাউন্সেলর ঐ বৈঠকে যুক্তরাষ্ট্রের অবস্থান পুনর্ব্যক্ত করে বলেছেন, যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের দ্বিপাক্ষিক সম্পর্কে অগ্রাধিকারের বিষয়ে রয়েছে গণতন্ত্র। এছাড়া দ্বিপাক্ষিক অন্য যে বিষয়টি অগ্রাধিকার রয়েছে তা হলো রোহিঙ্গা সংকটের স্থিতিশীল সমাধান।"

তিনি আরও বলেন, "ওয়াশিংটন ডিসিতে বুধবার বাংলাদেশ-যুক্তরাষ্ট্র নবম পার্টনারশিপ ডায়ালগ অনুষ্ঠিত হয়েছে।  ডায়লগে আন্ডার সেক্রেটারি নুল্যান্ডের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র সচিবের দু'পক্ষের প্রতিনিধি হিসেবে নেতৃত্ব দেন। দু'পক্ষই বৈঠকে বিভিন্ন ইস্যুতে সম্ভাবনাময় অংশীদারিত্বের কথা পুনর্ব্যক্ত করেন। এসব বিষয়গুলোর মধ্যে রয়েছে- জলবায়ু সংকট মোকাবিলায় কাজ করা, নিরাপত্তা এবং অর্থনৈতিক সহযোগিতা।"

এমএন/